ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ করেছে পিকেএসএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ৪ জুলাই ২০২৪  
দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ করেছে পিকেএসএফ

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) তত্ত্বাবধানে দেশের ৩০টি জেলায় ২ লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় দুই গর্ত বিশিষ্ট টয়লেট নির্মাণ করা হয়েছে। ৬০ হাজার বাড়িতে পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করা হয়েছে। এসব টয়লেট নির্মাণ করা হয়েছে ‘মানবসম্পদ উন্নয়নে প্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ প্রকল্পের অধীনে।

বৃহস্পতিবার (৪ জুলাই) পিকেএসএফ ভবনে আয়োজিত প্রকল্পটির তৃতীয় বার্ষিক সমন্বয় সভায় এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও স্বাস্থ্যসম্মত ও নিরাপদ টয়লেট ব্যবহারের ব্যাপক ঘাটতি রয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি’র ৬ নম্বর লক্ষ্য পূরণে (সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন) ২০২১ সাল থেকে বাংলাদেশ সরকার ‘মানবসম্পদ উন্নয়নে প্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক এ বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে রয়েছে পিকেএসএফ।

সভা সঞ্চালনাকালে পিকেএসএফ’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন জানিয়েছেন, বিশ্বব্যাংক ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পটি পিকেএসএফ’র ৮৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের ৮টি বিভাগের ১৮২টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

এ সমন্বয় সভায় অন্যদের মধ্যে বিশ্বব্যাংকের সিনিয়র ওয়াটার অ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট রোকেয়া আহমেদ এবং পিকেএসএফ’র মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী মো. আবদুল মতীন বক্তব্য রাখেন। এছাড়া, উন্মুক্ত আলোচনা পর্বে সহযোগী সংস্থার প্রতিনিধিরা প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে গঠনমূলক আলোচনা করেন।

প্রকল্প বাস্তবায়নে লক্ষ্যমাত্রা অর্জন করায় ১১টি সহযোগী সংস্থার ২০টি শাখাকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়