ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

ক্ষুদ্র উদ্যোক্তার উন্নয়নে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও অক্সফ্যাম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ৫ জুলাই ২০২৪   আপডেট: ১০:১৩, ৫ জুলাই ২০২৪
ক্ষুদ্র উদ্যোক্তার উন্নয়নে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও অক্সফ্যাম

দেশের প্রায় ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে বাংলাদেশ সরকারের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউণ্ডেশন এবং অক্সফ্যাম ইন বাংলাদেশ একসাথে কাজ করবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) আগারগাঁওয়ে এসএমই ফাউণ্ডেশনের কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। যেখানে দুটি প্রতিষ্ঠান এই খাতকে শক্তিশালী করে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করার আশা প্রকাশ করে।

বৈশ্বিকভাবে মোট ব্যবসা-বাণিজ্যের ৯০ শতাংশই ক্ষুদ্র ও মাঝারি শিল্প। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যানুযায়ী,   বাংলাদেশে প্রায় ৭৮ লাখ এসএমই রয়েছে, যা দেশের মোট শ্রমশক্তির ২৫ শতাংশ এবং শিল্প খাতের কর্মসংস্থানের ৮০ শতাংশ। সেই ধারাবাহিকতায়, এসএমই ফাউন্ডেশন  ও অক্সফ্যাম ইন বাংলাদেশের মধ্যকার স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকটি দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ব্যবসায়িক পরিষেবা এবং উদ্যোক্তা উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হয়ে থাকবে।

এ প্রসঙ্গে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, ‘এই সমঝোতা স্মারক বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অক্সফ্যামের সাথে কাজ করার মাধ্যমে, আমরা সার্বিকভাবে এসএমই’র উন্নয়নে কাজ করতে পারবো, আর্থিক প্রতিবন্ধকতা কাটিয়ে দীর্ঘমেয়াদী সাফল্য অর্জনে সহাতা করতে পারবো।’

অক্সফ্যাম ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আশিষ দামলে বলেন, ‘বাংলাদেশের দারিদ্র্য নিরসন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসএমই ফাউন্ডেশনের সাথে এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা ক্ষুদ্র ও মাঝারি শিল্প; বিশেষ করে তরুণ উদ্যোক্তা, নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর নেতৃত্বে একটি সমতার পরিবেশ গড়াব। আমাদের এই যৌথ প্রচেষ্টা আরও বেশি শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি গড়তে অবদান রাখবে।’

এই সমঝোতা স্মারকের অধীনে, উভয়পক্ষ নিজ নিজ প্রতিষ্ঠানের দক্ষতা ব্যবহারের মাধ্যমে এসএমই উদ্যোক্তাদের ব্যবসা এবং আর্থিক ব্যবস্থাপনা, ডিজিটাল ও ভৌত বাজার একীকরণ এবং প্রাপ্য আর্থিক উৎসের সুযোগ নিয়ে কাজ করবে। এই অংশীদারিত্বের মাধ্যমে এসএমই তহবিল উন্নয়নে বেসরকারি খাতের বাধা মোকাবিলায় দুইপক্ষই বিশেষভাবে জোর দেবে। এসএমই ফাউন্ডেশন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের জাতীয় কৌশল গঠন; বিশেষ করে নারী ও তরুণ উদ্যোক্তা এবং প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে সংশ্লিষ্ট নীতিগুলো নিয়ে অক্সফ্যামের সাথে কাজ করবে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয় সেগুলো চিহ্নিত করে, আর্থিক প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করার মাধ্যমে উদ্যোক্তাদের সাশ্রয়ী ও পর্যাপ্ত আর্থিক সুযোগ তৈরিতেও কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং অক্সফ্যাম ইন বাংলাদেশ। বিশেষ করে ব্যবসায়িক সহযোগিতা শক্তিশালীকরণ, যুব-অন্তর্ভুক্তিমূলক আর্থিক মডেলের পাইলটিং করা ইত্যাদির বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়