ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ঘণ্টাব্যাপী অবস্থানের পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ৬ জুলাই ২০২৪  
ঘণ্টাব্যাপী অবস্থানের পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে শনিবার (৬ জুলাই) বিকেলে চতুর্থ দিনের মতো শাহবাগ মোড় অবরোধ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় শাহবাগ ও এর আশপাশের এলাকায় যান চলাচলে বিঘ্ন ঘটে। ঘণ্টাব্যাপী অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা। পরে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

শনিবার বিকেল পৌনে ৫টার দিকে শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করেন। এ সময় তারা ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র পুনর্বহাল করতে হবে’, ‘কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দেন। আগামীকাল সব কলেজ-বিশ্ববিদ্যালয় ক্লাস-পরীক্ষা বর্জন এবং ছাত্র ধর্মঘটের ডাক দিয়ে শাহবাগ ত্যাগ করেন আন্দোলনকারীরা।

কোটা বাতিলের আন্দোলন সম্পর্কে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাবিব ঢালী বলেন, পিছিয়ে পরা মানুষ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের জন্য কোটা রাখা যায়। যারা মুক্তিযোদ্ধা ভাতা পান, তারা স্বচ্ছল। তাদের সন্তানদের কোটা দেওয়া, এটা পর্যন্ত ঠিক ছিল। কিন্তু, নাতিদের ৩০ শতাংশ কোটা দেওয়া অযৌক্তিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে চতুর্থ বর্ষের আরেক শিক্ষার্থী মো. মুসা রাইজিংবিডিকে বলেন, কোটা পদ্ধতি মেধাবীদের জন্য অভিশাপ। এখন যে কোটা পদ্ধতি বিদ্যমান রয়েছে, তাতে কোটা ছাড়া চাকরি পাওয়া দুষ্কর। এই কোটা পদ্ধতি আমাদের আরও বেকারত্ব বাড়িয়ে দেবে। তাই, কোটা পদ্ধতি বাতিল চাই।

প্রসঙ্গত, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গত ৫ জুন রায় দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

রায়হান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়