ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

বাংলাদেশে পোশাক শিল্পে বিনিয়োগ বাড়াবে চীনা ব্যবসায়ীরা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪২, ৭ জুলাই ২০২৪  
বাংলাদেশে পোশাক শিল্পে বিনিয়োগ বাড়াবে চীনা ব্যবসায়ীরা

টেক্সটাইল ও পোশাক খাতে সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা করতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেছে চীনা টেক্সটাইল এবং পোশাক শিল্পের প্রতিনিধিত্বকারী একটি প্রতিনিধিদল।

রোববার (৭ জুলাই) দলটি বিজিএমইএ পরিদর্শন করে। পরিদর্শনকালে চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন ফর ফরেন ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশনের (সিটিইএক্সআইসি) ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেংয়ের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল বিজিএমইএ’র সভাপতি এস এম মান্নান (কচি), সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব এবং সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরীসহ বিজিএমইএ নেতাদের সঙ্গে এক বৈঠক করেন। প্রতিনিধিদলকে বেপজার নির্বাহী চেয়ারম্যান বাংলাদেশে ইপিজেডের সূচনা ও কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

তিনি বলেন, ৪৩ বছর আগে কার্যক্রম শুরু করে বর্তমান সময় পর্যন্ত বেপজা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে। এই লক্ষ্য অর্জনের অন্যতম মাধ্যম হলো দেশের উৎপাদন খাতে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ আনা।

তিনি আরও বলেন, পর্যাপ্ত এবং সস্তা শ্রমশক্তির সহজলভ্যতার কারণে তৈরি পোশাক শিল্প আমাদের উৎপাদন খাতে আধিপত্য বিস্তার করে থাকলেও আমরা ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্য, গাড়ির যন্ত্রাংশ, তথ্য প্রযুক্তি পণ্য, মেশিনারি পার্টসের মতো বৈচিত্র্যময় খাতে আরও বিনিয়োগকে উৎসাহিত করছি। পোশাক ও টেক্সটাইল ছাড়াও এসব বৈচিত্র্যময় খাতে বিনিয়োগের জন্য চীনা প্রতিনিধিদলকে আহ্বান জানাই।

প্রতিনিধিদলের দলনেতা হুয়াং লিয়ানশেং বেপজাকে ধন্যবাদ জানান এবং বেপজার সঙ্গে সহযোগিতা জোরদার করাসহ টেক্সটাইল এবং পোশাক শিল্পে বিনিয়োগ বাড়ানোর সম্ভাব্য ক্ষেত্র অন্বেষণ করার আশা প্রকাশ করেন।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. আশরাফুল কবীর বলেন, বেপজা বাংলাদেশের একটি অগ্রগামী বিনিয়োগ উন্নয়নমূলক সংস্থা। ৪৪ বছর ধরে পেশাদারিত্ব, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে ইপিজেডসমূহে বিনিয়োগকারীগণকে সেবা প্রদান করে আসছে সংস্থাটি।

তিনি চীনা বিনিয়োগকারীগণকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) ফজলুল হক মজুমদার পাওয়ারপয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বেপজার সার্বিক কার্যক্রম, পরিচালন পদ্ধতি এবং বেপজা কর্তৃক ইপিজেডের বিনিয়োগকারীদের প্রদেয় সুবিধাদি, প্রণোদনা বিষয়ে প্রতিনিধিদলকে অবহিত করেন।

হাসনাত/ফয়সাল


সর্বশেষ

পাঠকপ্রিয়