ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

এডিসের লার্ভা পাওয়ায় ১০ স্থাপনার মালিককে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৭, ৭ জুলাই ২০২৪  
এডিসের লার্ভা পাওয়ায় ১০ স্থাপনার মালিককে জরিমানা

এডিস মশার লার্ভা পাওয়ায় ১০টি স্থাপনা ও বাসাবাড়ির মালিককে ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। ডেঙ্গু রোগ প্রতিরোধ ও এডিস মশার প্রজননস্থল নিধনে করপোরেশন পরিচালিত ৭টি ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করে।

রোববার (৭ জুলাই) করপোরেশনের এলিফ্যান্ট রোড, মতিঝিল, আরামবাগ, নটরডেম কলেজ এলাকার আশপাশ, জিগাতলা, বেচারাম দেউরী, আলী হোসেন রোড, মৌলভীবাজার, চকবাজার ও সংলগ্ন এলাকা, ঝিলপাড়, মাদ্রাসা রোড, ব্রাহ্মণ চিরন, গোলাপবাগ, ধলপুর, মান্ডার সমর উদ্দিন রোড, মুগদা, স্মৃতিধারা আবাসিক এলাকার ৮ ও ১০ নম্বর রোড এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

এক নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম মোর্শেদ ১৬ নম্বর ওয়ার্ডের এলিফ্যান্ট রোড এলাকায় ৪০টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন এবং ১টি বাড়িতে লার্ভা পাওয়ায় ১ মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

দুই নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদুর রহমান ০৯ নম্বর ওয়ার্ডের মতিঝিল, আরামবাগ, নটরডেম কলেজ এলাকার আশপাশ এলাকায় ৫২টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। অভিযানে কোন লার্ভা পাওয়া যায়নি।

তিন নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান আশিক ১৪ নম্বর ওয়ার্ডের জিগাতলা এলাকায় ৬৮টি বাসাবাড়ি ও  স্থাপনায় অভিযান পরিচালনা করেন। অভিযানে বেসরকারি আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান মোহাম্মদী হাউজিং নির্মিত একটি নির্মাণাধীন ভবন এবং সংলগ্ন আরেকটা জরাজীর্ণ ভবনে মশার লার্ভা পাওয়ায় ২ মামলায় ১ লাখ টাকা জরিমানা আদায় করেন।

চার নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তৌহিদুল ইসলাম ৩১ নম্বর ওয়ার্ডের বেচারাম দেউরী, আলী হোসেন রোড, মৌলভীবাজার, চকবাজার ও সংলগ্ন এলাকায় ৬২টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। এ সময় ২টি বাড়িতে লার্ভা পাওয়ায় ২ মামলায় ৫ হাজার টাকা জরিমানা আদায় করেন।

পাঁচ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আমির হামজা ৪৯ নম্বর ওয়ার্ডের ব্রাহ্মণ চিরন, গোলাপবাগ, ধলপুর এলাকায় ৭৫টি বাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত ২টি স্থাপনায় লার্ভা পাওয়ায় ২ মামলায় ৭ হাজার টাকা জরিমানা আদায় করেন।

৭ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট পংকজ চন্দ্র দেবনাথ ৭১ নম্বর ওয়ার্ডের ঝিলপাড়, মাদ্রাসা রোড, মান্ডার সমর উদ্দিন রোড ও মুগদা এলাকায় ৫৭টি বাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ১টি বাড়িতে লার্ভা পাওয়ায় ১ মামলায় ২ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং এডিস মশার প্রজননস্থল সৃষ্টির উপযোগী পরিবেশ বিরাজ করায় ১২টি বাসাবাড়িকে সতর্ক করেন।

১০ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ শামসুল আরেফীন ৬০ নম্বর ওয়ার্ডের স্মৃতিধারা আবাসিক এলাকার ৮ ও ১০ নম্বর রোডে ৬২টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত ২টি বাসা বাড়ি ও স্থাপনায় লার্ভা পাওয়ায় ২ মামলায় ৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।

আজকের অভিযানে সর্বমোট ৪১৬টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়েছে। এ সময় ১০টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পাওয়ায় ১০ মামলায় সর্বমোট ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান প্রসঙ্গে অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান আশিক বলেন, আজকের অভিযানে জিগাতলা এলাকায় বেসরকারি আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান 'মোহাম্মদী হাউজিং' কর্তৃক নির্মাণাধীন একটি ভবন এবং পুরনো জরাজীর্ণ আরেকটি ভবনে বিপুল পরিমাণে মশার লার্ভা পাওয়ায় প্রত্যেককে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশার লার্ভা পাওয়ায় পুরনো জরাজীর্ণ ভবনের মালিক রিয়াজ হোসেন খানকে গতবছরও ৫ হাজার টাকা জরিমানা এবং এ বছরের গত ১ জুন তারিখেও ওনাকে সতর্ক করা হয়েছিল।

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়