ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ১১ জুলাই

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ৮ জুলাই ২০২৪  
বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ১১ জুলাই

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ নিয়ে গঠিত আঞ্চলিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক)। আগামী ১১ জুলাই এ জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ভারতের রাজধানী নয়াদিল্লিতে হবে।

সংস্থাটির সদস্য দেশগুলো হলো—বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। বঙ্গোপসাগরের সীমান্তবর্তী দেশগুলোর এ জোট বিভিন্ন ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার জন্য কাজ করে।

থাইল্যান্ডে এ বছরের সেপ্টেম্বরে হবে বিমসটেকের ষষ্ঠ শীর্ষ সম্মেলন। এতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

গত বছর থাইল্যান্ডের ব্যাংককে বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়। গত জুনে নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মরিশাস এবং সেশেলসের নেতারা নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লিতে ছিলেন।

১৯৯৭ সালে যাত্রা শুরু করা এ জোটে প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড সদস্য ছিল। ২০০৪ সালে এর সদস্য সংখ্যা দাঁড়ায় সাতে। সার্ক তার গতি হারিয়ে ফেললে নয়াদিল্লির জোরালো সমর্থনে বিমসটেক প্রতিষ্ঠিত হয়।

উল্লেখ্য, বিমসটেকের বর্তমান মহাসচিব হলেন ইন্দ্র মণি পান্ডে। তিনি ভারতীয় কূটনীতিক। এর আগে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং ভুটানের কূটনীতিকরা বিভিন্ন সময়ে জোটটির শীর্ষ পদে অধিষ্ঠিত ছিলেন। বিমসটেকের স্থায়ী সচিবালয় ঢাকায় অবস্থিত।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়