ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কমপ্লিট শাটডাউন: যাত্রাবাড়ীতে যান চলাচল কম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১১:১৮, ১৮ জুলাই ২০২৪
কমপ্লিট শাটডাউন: যাত্রাবাড়ীতে যান চলাচল কম

ছবি: মামুন খান

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা বৃহস্পতিবার যে ‘কমপ্লিট শাটডাউন’ রেখেছেন, সেই কর্মসূচির সকালে রাজধানীতে গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। তাতে চরম দুর্ভোগে পড়েছেন কর্মজীবী মানুষ।

এদিকে, আন্দোলনকারীরা রাজধানীর শনিরআখড়া ও মাতুয়াইলে সড়ক অবরোধ করে রাখায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে যাত্রাবাড়ী, শনিরআখড়া ও মাতুয়াইল এলাকা ঘুরে দেখা গেছে, শনিরআখড়া এবং মাতুয়াইলের শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটের সামনের সড়ক অবরোধ করে রেখেছে আন্দোলনকারীরা। সেখানে গাছের ডাল, টায়ার জ্বালিয়ে আগুন দেওয়া হয়েছে সড়কে। এতে ওই সড়ক দিয়ে ঢাকায় প্রবেশ এবং বের হওয়ার পথ বন্ধ হয়ে গেছে।

বুধবার মধ্যরাত থেকে শনিরআখড়া এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় গতরাতের অগ্নিকাণ্ডের পর থেকে যাত্রাবাড়ী অংশে যান চলাচল বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে ঢাকার যাত্রাবাড়ী পর্যন্ত অনেক যাত্রী হেঁটে যাচ্ছেন। আন্দোলকারীরা মহাসড়কের ছয়টি পয়েন্টে যানবাহন দিয়ে সড়ক অবরোধ করে রাখায় অন্যান্য যান চলাচল করতে পারছে না।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, যাত্রাবাড়ী ও শনিরআখড়া ছাড়া ঢাকার আর কোনো সড়কে সকাল পর্যন্ত আন্দোলনাকারীরা বসেনি।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের দেওয়া ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির মধ্যে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার নির্দেশ আসছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মালিক সমিতির মহাসচিব এনায়েতউল্লাহ। বুধবার রাতে তিনি বলেন, আমরা গাড়ি বন্ধ করিনি। গাড়ি চলার নির্দেশ আছে।যদি রাস্তার অবস্থা ভালো থাকে তবে গাড়ি চলবে। কোথাও কোনো সমস্যা হলে তখন দেখা যাবে। তখন বন্ধ থাকতে পারে।

চলবে মেট্রোরেল
শাটডাউনে মেট্রোরেল চলবে কি-না জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘আমাদের সিদ্ধান্ত, চলবে। বাকিটা সময় বলে দিবে।’

২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন
কোটা সংস্কার আন্দোলনকারীদের ঘোষিত দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউনকে’ কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন

/মামুন/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়