ঢাকা     বুধবার   ০৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২০ ১৪৩১

ঢাবি ক্যাম্পাসে নীরবতা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ১৮ জুলাই ২০২৪  
ঢাবি ক্যাম্পাসে নীরবতা

বুধবার সকাল-দুপুরের ঢাবি ক্যাম্পাস, আর আজকের চিত্র একদম উল্টো। গতকাল সকাল ১০টা থেকে মধ্যরাত পর্যন্ত কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের মিছিল-মিটিং এবং আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ছিল। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত পুরো ঢাবি ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, চারদিকে সুনশান নীরবতা। শাহবাগ, টিএসসি, নীলক্ষেত, পলাশী ও ভিসি চত্বরে কিছুসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে অলস বসে থাকতে দেখা গেছে। ঢাবির অন্য প্রবেশপথগুলো ব্যারিকেড দেওয়া থাকলেও সেখানে ছিল না কোনও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। পুরো ক্যাম্পাসজুড়ে নীরবতা।

দোয়েল চত্বর, চাঁনখারপুল, ঢামেক প্রবেশপথ ছিল একেবারে অরক্ষিত। সংবাদকর্মী ছাড়া কেউ প্রবেশ করছে না ঢাবি ক্যাম্পাসে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি তার বাসভবনে শিক্ষকদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন। বৈঠক থেকে বের হওয়া শিক্ষকদের কেউ বৈঠকে আলোচিত বিষয় সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে, আইন বিভাগের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল গণমাধ্যমকর্মীদের জানান, আমার (আইন) বিভাগের এক ছাত্র গ্রেপ্তার হওয়ার বিষয়ে ভিসি স্যারকে তার মুক্তির ব্যাপারে অনুরোধ জানিয়েছি, তিনিও ব্যক্তিগতভাবে এই ছাত্রকে চেনেন। ভিসি স্যার আমাকে কথা দিয়েছেন, ওই ছাত্রের মুক্তির ব্যাপারে তিনি সর্বোচ্চ সহযোগিতা করবেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসিফ নজরুল বলেন, বিজিবি কেন ক্যাম্পাসে, এটি একটি রহস্য। ওনাদের মূল কাজ বর্ডারে। সে কাজে ওনাদের কতটা সফল সেটা আপনারা জানেন। এখন ওনারা এসেছেন ছাত্রদের দমন করতে, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশ-র‍্যাব, বিজিবিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী ক্যাম্পাসে মোতায়েন করার মতো কোনও ঘটনা ঘটেনি। অবস্থা দেখে মনে হচ্ছে, দেশে যুদ্ধ লেগেছে। অথচ কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবি নিয়েই আন্দোলন করছে। তাদের এই দাবি নিয়ে তাদের কোনও শিক্ষক প্রশাসন বা রাষ্ট্রের নীতি-নির্ধারকদের সঙ্গে কোনও আলোচনা করেননি। সবাই কেমন জানি একটা ভয়ের জীবন কাটাচ্ছে! আমি এ অবস্থার দ্রুত অবসান কামনা করি। অচিরেই যেন ঢাবি খুলে দেওয়ার মতো পরিবেশ তৈরি হয়। আর কোনও সহিংসতা বা কোনও ছাত্রের প্রাণ যাক, এটা চাই না।

এমএ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়