ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

খুললো অফিস, ফিরেছে কর্মচাঞ্চল্য 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১৩:৪০, ২৪ জুলাই ২০২৪
খুললো অফিস, ফিরেছে কর্মচাঞ্চল্য 

অফিস খোলার পর রাজধানীর রাস্তার চিত্র

কারফিউ শিথিল করার পর আজ বুধবার (২৪ জুলাই) সরকারি-বেসরকারি অফিস খুলেছে। বাণিজ্যিক ব্যাংকগুলোর কিছু শাখা এবং রপ্তানিমুখী সব পোশাক কারখানাও খুলেছে আজ।

সাধারণ ছুটি ঘোষণার কারণে তিন দিন সব প্রতিষ্ঠান বন্ধ ছিলো। এর সাথে শুক্রবার ও শনিবার যোগ হওয়ায় টানা ৫দিন পর খুললো সব ধরনের অফিস।

জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে জানায়, আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসের জন্য বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুন:

আজ সকাল ১০টার পর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা যায়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরা কর্মক্ষেত্রে যাচ্ছেন। বিভিন্ন সরকারি অফিসের চাকরিজীবীদের স্টাফ বাসে করে নিজ নিজ কর্মক্ষেত্রে যেতে দেখা গেছে।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মজীবীরা বাস, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, রিকশায় করে অফিসে গেছেন। ঢাকার বাইরে থেকেও লোকজনকে অফিস করতে আসতে দেখা গেছে।

সকাল সাড়ে ১০টার দিকে সায়েদাবাদ এলাকায় দেখা যায়, সড়কে বাস, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা চলছে। লোকজন এসব যানবাহনে করে অফিসে যাচ্ছেন। বাসে যাত্রীদের গাদাগাদি করে যেতে দেখা যায়।

রাজধানীর খামারবাড়িতে বুধবার সকাল ১১টার চিত্র

গত সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে বিক্ষোভ, সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়। একপর্যায়ে সরকার গত শুক্রবার রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে। একই দিনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয়। এখনো বেসামরিক প্রশাসনকে সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী।

প্রথম দিন দুই ঘণ্টা বিরতি দিয়ে কারফিউ চলে। পরদিন তিন ঘণ্টা বিরতি দেওয়া হয়। গতকাল ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে চার ঘণ্টা বিরতি দেওয়া হয়। যদিও সারা দেশে জেলাভেদে এই বিরতি কমবেশি আছে।

গতকাল দেশের কোথাও সংঘাত, সহিংসতার খবর পাওয়া যায়নি। এমন অবস্থায় ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর মহানগর ও গাজীপুর জেলা, নরসিংদী ও নারায়ণগঞ্জে কারফিউ আরও শিথিল করা হয়েছে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়