ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

স‌রি‌য়ে দেওয়া হ‌চ্ছে বিভাগীয় ক‌মিশনার ও ডিসিদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ২০ আগস্ট ২০২৪  
স‌রি‌য়ে দেওয়া হ‌চ্ছে বিভাগীয় ক‌মিশনার ও ডিসিদের

সি‌নিয়র স‌চিব, স‌চিব ও স‌চিব পদ মর্যাদার কর্মকর্তাদের বি‌ভিন্ন মন্ত্রণাল‌য়, দপ্তর ও সংস্থার প্রধা‌নের পদ থে‌কে স‌রিয়ে দেওয়ার পর এবার দে‌শের বি‌ভাগীয় ক‌মিশনার ও জেলা প্রশাসক‌দেরও স‌রি‌য়ে দেওয়া হ‌চ্ছে। এসব পদে আস‌ছে প‌রিবর্তন। পর্যায়ক্রমে তা‌দের প্রত্যাহার করে তাদের জায়গায় নতুন বি‌ভাগীয় ক‌মিশনার ও ডিসি নিয়োগ দেওয়া হচ্ছে।

ইতিমধ্যে এ প্রক্রিয়া শুরু হয়েছে ব‌লে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় সূ‌ত্রে জানা গে‌ছে।

জানা গে‌ছে, বছ‌রের পর বছর ধ‌রে ব‌ঞ্চিত  কর্মকর্তা‌দের প্রাধান‌্য দি‌য়ে বিভাগীয় ক‌মিশনার ও জেলা প্রশাসক‌দের তা‌লিকা করা হ‌চ্ছে।পর্যায়ক্রমে তা‌দের নি‌য়োগ দেওয়া হ‌বে।

‌ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের বিদায়ের পর জনপ্রশাসনে বড় পরিবর্তনে হাত দেয় নো‌বেল জয়ী ড. মোহাম্মদ ইউনূসের নেতৃ‌ত্বে অন্তর্বর্তীকালীন সরকা‌র।

ক্ষমতা গ্রহ‌ণের পরপরই বি‌ভিন্ন মন্ত্রণাল‌য়, দপ্তর ও সংস্থার সি‌নিয়র স‌চিব, স‌চিব ও স‌চিব পদমর্যাদার কর্মকর্তা‌দের চু‌ক্তি‌ভি‌ত্তিক নি‌য়োগ বা‌তিল করা হয়। ১৪ আগস্ট এক দিনেই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ ১১ জন সচিবের চুক্তি বাতিল করা হয়। আর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। এছাড়া পদ-পদায়ন থেকে বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে। ইতিমধ্যে উপসচিব ও যুগ্ম সচিব পদে বড় পদোন্নতি দেওয়া হয়েছে। কারও দপ্তর বদ‌ল করা হ‌য়ে‌ছে। নতুন ক‌রে ব‌ঞ্চিত‌দের মধ‌্য থে‌কে স‌চিব, সি‌নিয়র স‌চিব করা হ‌য়ে‌ছে। তা‌দের মধ‌্য থে‌কে পদায়ন ক‌রে এসব শুন‌্য প‌দে বসা‌নো হয়। এভা‌বে পুর‌নোদের স‌রি‌য়ে নতুন‌দের নি‌য়োগ, বদ‌লি ও পদায়‌নের মধ‌্যদি‌য়ে প্রশাস‌নে সংস্কার কাজ শুরু হয়‌। 

/নঈমুদ্দীন/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়