ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

আইএসপিআর

অন্য দেশের মিডিয়ার অপপ্রচার নিয়ে প্রতিবেদন না করতে অনুরোধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ২০ আগস্ট ২০২৪  
অন্য দেশের মিডিয়ার অপপ্রচার নিয়ে প্রতিবেদন না করতে অনুরোধ

ভারতীয় গণমাধ্যম ‘দ্য উইক’-এ প্রকাশিত ‘সেদিন বৈঠকে তরুণ সেনা কর্মকর্তাদের ক্ষোভের মুখে পড়েছিলেন সেনাপ্রধান’ শীর্ষক প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত ও বিভ্রান্তিকর। এ অবস্থায় শুধুমাত্র বাইরের দেশের কোনো সংবাদমাধ্যমে প্রচারিত অপপ্রচারের ভিত্তিতে সংবাদ পরিবেশনের মাধ্যমে জনমনে বিভ্রান্তি সৃষ্টি না করতে অনুরোধ জানিয়েছে আইএসপিআর। একই সঙ্গে অনিচ্ছাকৃত গুজব ছড়াতে সাহায্য না করতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

আইএসপিআর জানায়, ১৯ আগস্ট বিভিন্ন গণমাধ্যমে ‘সেদিন বৈঠকে তরুণ সেনা কর্মকর্তাদের ক্ষোভের মুখে পড়েছিলেন সেনাপ্রধান’ শীর্ষক এক প্রতিবেদন প্রচারিত হয়। ওই প্রতিবেদনে শুধুমাত্র ভারতীয় পত্রিকা ‘দ্য উইক’ এ প্রকাশিত এক প্রতিবেদনের ওপর ভিত্তি করে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তা উদ্দেশ্যপ্রণোদিত ও বিভ্রান্তিকর।

সেনাবাহিনীর অভ্যন্তরীণ বিষয় সংক্রান্ত যে কোনো তথ্য সঠিকভাবে উপস্থাপনের জন্য আইএসপিআরের সঙ্গে যোগাযোগ করা সমীচীন।

বিজ্ঞপ্তিতে আইএসপিআর আরও জানায়, প্রকৃতপক্ষে ওই বৈঠক ছিল বাংলাদেশ সেনাবাহিনীর নিয়মিত একটি অভ্যন্তরীণ বৈঠক। যা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও গঠনমূলক পরিবেশে অনুষ্ঠিত হয় এবং সুষ্ঠুভাবে সমাপ্তি ঘটে। দেশপ্রেমী ও পেশাদার সেনাবাহিনী সংক্রান্ত এ ধরনের সংবাদ প্রচারের মাধ্যমে জনগণের কাছে বাংলাদেশ সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা করা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী সবসময় গণমাধ্যমের কাছ থেকে দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের প্রত্যাশা করে। সেনাবাহিনীর প্রতিটি সদস্য চেইন অব কমান্ডের প্রতি দৃঢ় আনুগত্য এবং বিশ্বস্ততা বজায় রেখে দায়িত্ব পালন করেন। যার প্রতিফলন তারা প্রতিনিয়ত প্রমাণ করেছেন এবং করছেন।

ভবিষ্যতে গণমাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের লক্ষ্যে সংশ্লিষ্ট সব পক্ষের বক্তব্যের প্রতিফলন বাংলাদেশ সেনাবাহিনী আশা করে বলেও উল্লেখ করে আইএসপিআর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুধুমাত্র বাইরের কোনো দেশের সংবাদমাধ্যমে প্রচারিত অপপ্রচারের ভিত্তিতে সংবাদ পরিবেশনের মাধ্যমে জনমনে বিভ্রান্তি সৃষ্টি না করা এবং অনিচ্ছাকৃত গুজব ছড়াতে সাহায্য না করতে বিশেষ অনুরোধ করা যাচ্ছে। বস্তুনিষ্ঠ ও গঠনমূলক সংবাদ প্রচারের ক্ষেত্রে বাংলাদেশ সেনাবাহিনী সংবাদমাধ্যমগুলোকে সর্বাত্মক সহযোগিতা দিতে বদ্ধপরিকর বলেও জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর।

ঢাকা/হাসান/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়