ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ২২ আগস্ট ২০২৪   আপডেট: ১১:২২, ২২ আগস্ট ২০২৪
বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের বর্তমান নির্বাহী কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় কমিটি বিলুপ্ত করে একটি অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

বুধবার বিকেলে আগের কমিটির সবাই একযোগে পদত্যাগ করলে অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন করা হয়।

কমিটি আগামী ১৫ দিনের মধ্যে গঠনতন্ত্র সংশোধন ও নির্বাচনের আয়োজন করবে। তবে, অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটির দায়িত্বে থাকা কোনো বিচারক ওই নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

কমিটিতে সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক এবং ১১ জন কার্যনির্বাহী সদস্য রয়েছেন।

এর মধ্যে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-৪ এর বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) মো. জাকির হোসেনকে অন্তর্বর্তীকালীন কমিটি সভাপতি, কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-২ এর বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) মো. নূরে আলম (জিকু) সহ-সভাপতি, ব্রাহ্মণবাড়িয়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুককে সাধারণ সম্পাদক, টাঙ্গাইল যুগ্ম জেলা ও দায়রা জজ লায়লা শারমিনকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

সদস্যদের মধ্যে রয়েছেন-বাংলাদেশ সুপ্রিম কোর্টের রিসার্চ অ্যান্ড রেফারেন্স অফিসার (যুগ্ম জেলা জজ) আবুল কালাম আজাদ; নোয়াখালী জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন; কুমিল্লা জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আব্বাস উদ্দীন; টাঙ্গাইল জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আসাদুজ্জামান; রংপুর জেলার লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো. মিন হাজুর রহমান; জামালপুর জেলার সিনিয়র সহকারী জজ মোহাম্মদ শিহাব উদ্দীন; বরগুনা জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান; নোয়াখালী জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাজ্জাদ হোসেন; বাগেরহাট জেলার সহকারী জজ মো. তুহিনুল ইসলাম; গাইবান্ধা জেলার সহকারী জজ আবু তাহের এবং নরসিংদী জেলার সহকারী জজ মো. মেহেদী হাছান।

জানা গেছে, ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ কর্তৃক আয়োজিত এক সভায় বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তপূর্বক একটি অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠনের ব্যাপারে বাংলাদেশের সব বিচারক একমত ও ঐক্যবদ্ধ হয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের  বর্তমান নির্বাহী কমিটির সব সদস্য স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। সেজন্য ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তপূর্বক একটি অন্তর্বর্তীকালীন নির্বাহী কমিটি গঠন করে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অন্তর্বর্তীকালীন কমিটি অবিলম্বে জরুরি সাধারণ সভা আহ্বানপূর্বক আগামী ১৫ দিনের মধ্যে অ্যাসোসিয়েশনের প্রতিটি পদকে গণতান্ত্রিকীকরণসহ গঠনতন্ত্র সংশোধন করবেন, নির্বাহী কমিটির নির্বাচন আয়োজন করবেন এবং নির্বাচিত নির্বাহী কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

/হাসান/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়