ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

শাহবাগ অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভ

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২৬ আগস্ট ২০২৪   আপডেট: ১৩:৩৫, ২৬ আগস্ট ২০২৪
শাহবাগ অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভ

ছবি: রাইজিংবিডি

রাজধানীর প্রধান সড়কগুলোয় ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেন পায়ে চালিত রিকশাচালকরা।

সোমবার (২৬ আগস্ট) সকাল ১১টার দিকে পায়ে চালিত রিকশা নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন শত শত চালক। এতে মোড়ের চারপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় ‘চলবে না চলবে না, অটোরিকশা চলবে না’, ‘অবৈধ অটোরিকশা চলতে দেওয়া হবে না’, ‘বাংলাদেশে বৈষম্য মানি না মানবো না’ সহ নানা স্লোগান দিতে থাকেন প্যাডেল চালিত রিকশাচালকরা।

রিকশা মালিক সমাজ উন্নয়ন সংস্থার ব্যানারে এ অবরোধ কর্মসূচি পালন করছেন চালকরা। এ সময় তারা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কাছে বেশ কিছু দাবি উত্থাপন করেন।

তাদের দাবিগুলো হলো-ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে রিকশা মালিকরা নতুন লাইসেন্স প্রদান ও পুরাতন লাইসেন্স নবায়ন করতে হবে। সরকারের রাজস্ব বৃদ্ধি করার লক্ষ্যে ও বৈধ লাইসেন্সধারী রিকশা পেশাজীবীদের স্বার্থে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন থেকে চালক লাইসেন্স দিতে হবে। অসুস্থ চালকদের ফ্রি ফ্রাইডে মেডিক্যাল চিকিৎসা দিতে হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের লাইসেন্সপ্রাপ্ত রিকশা পেশাজীবীদের ব্যবসায়িক ট্রেড লাইসেন্স দিতে হবে।

আন্দোলনের বিষয়ে অবরোধকারী কয়েকজন রিকশাচালক বলেন, অটোরিকশার চালকরা যাত্রীদের কাছ থেকে ন্যায্য ভাড়া আদায় করে না। তারা যেখানে ৫০ টাকা ভাড়া, সেখানে ২০ টাকায় চলে যায়। তাদের কারণে আমরা কোনো যাত্রী পাই না।

তারা আরও বলেন, ‘সারা দিন রিকশা চালিয়ে আমরা যে টাকা কামাই করি, তা দিয়ে নিজেরাই চলতে পারি না। দিনশেষে হাতে কোনো টাকা থাকে না। পরিবারের জন্যও বাড়িতে কোনো টাকা পাঠাতে পারি না। ’

/রনি/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়