ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

সেপ্টেম্বরে ঢাকা আসছেন জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনার

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২৭ আগস্ট ২০২৪  
সেপ্টেম্বরে ঢাকা আসছেন জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনার

জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক আগামী সেপ্টেম্বরে বাংলাদেশে আসবেন। আশা করা হচ্ছে, সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে তিনি ঢাকা আসবেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ইতিমধ্যে প্রধান উপদেষ্টার সঙ্গে ভলকার টুর্কের কথা হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তার আশ্বাসও দেওয়া হয়েছে। টুর্কের সফরে সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনার সুযোগ তৈরি হবে।

এদিকে, বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়ে ভলকার টুর্ক একাধিক বিবৃতি দিয়ে মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, বাংলাদেশে শিক্ষার্থীদের বিক্ষোভ দমনে প্রয়োজনের অতিরিক্ত বল প্রয়োগ করেছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা, এমন ইঙ্গিত পাওয়া গেছে। ভলকার টুর্কের সফরে ছাত্র আন্দোলনে নিহতের ঘটনায় জাতিসংঘের তদন্ত সহায়তা নিয়ে আলোচনা হবে।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় হত্যাকাণ্ডসহ সামগ্রিকভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে প্রাথমিক তথ্যানুসন্ধানের বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘের তিন সদ‌স্যের প্রাথমিক কারিগরি দল বর্তমানে ঢাকা সফ‌রে র‌য়ে‌ছে।

জাতিসংঘের হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের প্রতি‌নি‌ধি দল‌টির নেতৃত্বে দি‌চ্ছেন।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়