ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

ইসলামিক ফাউন্ডেশন ঢে‌লে সাজা‌নো হ‌বে: ধর্ম উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৫, ২৮ আগস্ট ২০২৪  
ইসলামিক ফাউন্ডেশন ঢে‌লে সাজা‌নো হ‌বে: ধর্ম উপদেষ্টা

ইসলামিক ফাউন্ডেশনকে নতুন করে ঢেলে সাজানো হবে জা‌নি‌য়ে ধর্ম উপদেষ্টা ড. আ ফ  ম খালিদ হোসেন বলেছেন, ফাউন্ডেশনকে কারা ধ্বংস করেছে, সেটা তদন্তের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন এবং মডেল মসজিদের দুর্নীতি খতিয়ে দেখার জন্য পৃথক তদন্ত কমিটি গঠন করা হবে। দুর্নীতির সাথে জ‌ড়িত‌দের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দুর্নী‌তি ও রাজনী‌তিমুক্ত ক‌রে ইসলামিক ফাউন্ডেশনকে প্রাণবন্ত প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে।

বুধবার (২৮ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে দারুল আরকাম মাদ্রাসা স্থাপন ও পরিচালনা শীর্ষক প্রকল্পের দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা বলেন, ইসলামিক ফাউন্ডেশনে পরিবর্তন আনা হবে। যে সকল কর্মকর্তারা এখানে দীর্ঘদিন ধরে কর্মরত আছেন, তাদের মাঠে পাঠানো হবে। মাঠ পর্যায়ে যারা যোগ্য ও দক্ষ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন, তাদের প্রধান কার্যালয়ে পদায়ন করা হবে।

তি‌নি বলেন, বিগত দিনে ইসলামিক ফাউন্ডেশন তার কর্মকাণ্ড, ভিশন ও মিশন থেকে সরে এসেছে। বিশেষ করে অতিমাত্রিক রাজনীতির কারণেই এরূপ লক্ষ্যচ্যুতি ঘটেছে। এই জায়গা থেকে ইসলামিক ফাউন্ডেশনের উত্তরণ ঘটাতে হবে। এটিকে রাজনীতির ঊর্ধ্বে রাখা হবে।

বিগত ১৫ বছরে কর্মকর্তা-কর্মচারীদের কী পরিমাণ সম্পত্তি বেড়েছে, সেটা খতিয়ে দেখার জন্য গোয়েন্দা সংস্থার সহায়তা নেওয়া হবে জা‌নি‌য়ে ড. খালিদ বলেন, কোনও অনিয়ম-দুর্নীতির তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। বি‌শেষ ক‌রে, ইসলামিক ফাউন্ডেশনকে কারা ধ্বংস করেছে, সেটা তদন্তের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করব। এ ছাড়া, মডেল মসজিদের দুর্নীতি খতিয়ে দেখার জন্য পৃথক তদন্ত কমিটি গঠন করা হবে এবং দুর্নীতির সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি প্রকল্পের শিক্ষক, জনবল ও বেতন কাঠামোর বিষয়টি বিবেচনার প্রতিশ্রুতি দেন। এ ছাড়া শিক্ষা পদ্ধতি, উপবৃত্তি চালু ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুমোদনের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করার আশ্বাস দেন।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা. বশিরুল আলমের সভাপতিত্বে এ সেমিনারে অন্যান্যের মধ্যে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক শফিউল আলম, দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা স্থাপন ও পরিচালনা প্রকল্পের পরিচালক মো. আব্দুস সবুর এবং ইফার আইসিটি ও পরিকল্পনা বিভাগের পরিচালক মো. আবদুল্লাহ আল মাসুদ বক্তব্য রাখেন।

এতে ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রীয়, বিভাগ ও জেলা কার্যালয়ের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

সমন্বয়ক হাসনাতকে দেখতে সিএমএইচে ধর্ম উপদেষ্টা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহকে দেখতে বুধবার দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে যান ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। এ সময় উপদেষ্টা তার শারীরিক অবস্থার খোঁজখবর নেন এবং কর্তব্যরত ডাক্তারদের সাথে কথা বলেন। তিনি তার জন্য দোয়া ও আশু রোগমুক্তি কামনা করেন।

পরে উপদেষ্টা হাসপাতালের চক্ষু ওয়ার্ডে যান এবং বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের সাথে কথা বলেন ও তাদের চিকিৎসার খোঁজখবর নেন।

এ সময় ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার, উপদেষ্টার একান্ত সচিব ছাদেক আহমদ উপস্থিত ছিলেন।

নঈমুদ্দীন/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়