ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

তথ‌্য মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নি‌র্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৭, ২৮ আগস্ট ২০২৪   আপডেট: ২৩:০৭, ২৮ আগস্ট ২০২৪
তথ‌্য মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নি‌র্দেশনা

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ করার নি‌র্দেশনা দি‌য়ে‌ছেন মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

বুধবার (২৮ আগস্ট) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির ২০২৪ সালের জুন পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এ নি‌র্দেশনা দেন। আগের এবং চলমান যে প্রকল্পগুলো নিয়ে অভিযোগ এসেছে, তা তদন্ত করার জন্য তথ্য সচিবকে আগেই বলা হয়েছে বলে জানান তিনি।

নাহিদ ইসলাম বলেন, সরকারের উন্নয়ন প্রকল্প দুর্নীতি এবং অনিয়মের আখড়া বলেই জনমনে ধারণা রয়েছে। জনগণ এই ধারণা পোষণ করে, কারণ উন্নয়ন প্রকল্পগুলো নিয়েই সবচেয়ে বেশি দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ আসে।

তি‌নি বলেন, আপনারা সকলেই এই বিষয়ে সচেতন থাকবেন, যাতে প্রকল্পের কাজে স্বচ্ছতা থাকে এবং কোনো অভিযোগ না আসে। বিভিন্ন সময়ে কিছু অপ্রয়োজনীয় প্রকল্পের কথা শোনা যায়, যেগুলো মূলত দুর্নীতি করার জন্যই নেওয়া হয়। এই ধরনের কোনো প্রকল্প যেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে না নেওয়া হয়।

অনেকগুলো প্রকল্প নির্ধারিত সময় শেষ হয়নি, যার নানা কারণ থাকতে পারে, কিন্তু এটা ভালো বার্তা দেয় না। সেজন্য গৃহীত প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে সর্বোচ্চ চেষ্টা করার অনুরোধ করেছেন উপদেষ্টা।

২০২৪-২৫ অর্থবছরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মোট বিনিয়োগ প্রকল্প রয়েছে ১৪টি। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতাভুক্ত চলমান প্রকল্প ১৩টি এবং একটি প্রকল্প অনুনোমোদিত তালিকা থেকে নতুনভাবে অনুমোদিত হয়েছে। চলমান প্রকল্পগুলোর জন্য মোট বরাদ্দ ২৫৬ কোটি ৪৪ লাখ টাকা। এর বিপরীতে অবমুক্ত হয়েছে ২০ কোটি ১৯ লাখ ৫৯ হাজার টাকা। মোট বরাদ্দের তুলনায় ব্যয়ের হার ০.০৫ শতাংশ। ২০২৪ সালের জুন পর্যন্ত অগ্রগতি ৭৮ দশমিক ২৬ শতাংশ।

পর্যালোচনা সভায় তথ্য সচিব এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

নঈমুদ্দীন/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়