ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

উপদেষ্টাদের বৈঠকের টেবিলে যে কারণে জগ-গ্লাস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ২৯ আগস্ট ২০২৪  
উপদেষ্টাদের বৈঠকের টেবিলে যে কারণে জগ-গ্লাস

উপদেষ্টাদের বৈঠকের টেবিলে ছিল জগ-গ্লাস/সংগৃহীত

আমাদের দেশে যে কোনও সভা, সেমিনার কিংবা বৈঠকে টেবিলে সাধারণত বোতলজাত পানি দেখা যায়। কিন্তু বৃহস্পতিবার (২৯ আগস্ট) অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় দেখা গেলো ভিন্ন চিত্র। এদিন টেবিলে ছিল না কোনও বোতলজাত পানি। পরিবর্তে দেখা গেছে জগ-গ্লাস।

জানা গেছে, পরিবেশ সচেতনতার অংশ হিসেবেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আর এ উদ্যোগের পেছনে রয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তার উদ্যোগে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অনুমোদন দেওয়ার পর বোতলজাত পানির পরিবর্তে জগে করে পানি দেওয়া হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

শফিকুল আলম তার ফেসবুক পোস্টে লিখেছেন, আমি যখন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আমার নতুন কাজে যোগ দিই, তখন সর্বত্র বোতলজাত পানি ছিল। প্রতিটি খাবার টেবিলে আধা লিটারের প্লাস্টিকের বোতল দেখা যেতো। প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় প্লাস্টিকের বোতল ব্যবহার হচ্ছিল। কিন্তু আজ উপদেষ্টা পরিষদের সাপ্তাহিক সভার টেবিলে পানির জগ এবং গ্লাস ছিল।

তিনি আরও লিখেছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই উদ্যোগ নেন এবং মন্ত্রিসভার সদস্যদের প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করতে বলেন। প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস তা অনুমোদন দিয়েছেন এবং এখন যমুনাকে কার্যকরভাবে প্লাস্টিক বোতলমুক্ত অঞ্চল বলা যেতে পারে। প্রাথমিকভাবে, আমি ভেবেছিলাম, এটি সম্ভব নয়। কিন্তু প্রায় এক সপ্তাহ হলো আমরা এখানে প্লাস্টিকের বোতলজাত পানি ব্যবহার করি না।

/এনএইচ/


সর্বশেষ

পাঠকপ্রিয়