ঢাকা     রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩১ ১৪৩১

শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণ করা হবে: শ্রম উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ২ সেপ্টেম্বর ২০২৪  
শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণ করা হবে: শ্রম উপদেষ্টা

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মত‌বি‌নিময় সভায় শ্রম উপদেষ্টাসহ অন্যরা

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ব‌লে‌ছেন, শ্রমিকদের ন্যায্য দাবিগুলো নিয়ে নতুন সরকার কাজ করছে। আমাদের শ্রম আইন যথাযথভাবে প্রতিপালন করতে হবে। যেসব প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন বকেয়া আছে, তা পর্যায়ক্রমে পরিশোধ করা হবে। ইতোমধ্যে বেতন পরিশোধের জন্য সরকার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে। শ্রমিকদের দাবিসমূহ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

সম্প্রতি শ্রমিকরা বিভিন্ন দাবি জানানোর পরিপ্রেক্ষিতে সোমবার (২ সেপ্টেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মত‌বি‌নিময় সভায় তি‌নি এসব কথা ব‌লেন।

উপদেষ্টা বলেন, জুলাই গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিক- জনতার ভূমিকায় নতুন বাংলাদেশ গঠনের পথ সুগম হয়েছে। দেশের অর্থনীতি বেগবান করতে হলে শিল্প কারখানায় উৎপাদন বৃদ্ধি করতে হবে। মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে শিল্প কারখানার কর্মপরিবেশ উন্নত করতে হবে। আমাদের মনে রাখতে হবে যে, কলকারখানা ক্ষতিগ্রস্ত হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শ্রমিকগণ। আন্দোলনের নামে কলকারখানার ক্ষতি করা যাবে না। অন্তবর্তীকালীন সরকার ছাত্র-শ্রমিক-জনতার সরকার। শ্রমিকের দুঃখ-কষ্টের সামগ্রিক বিষয়ে সরকার অবহিত। যত দ্রুত সম্ভব শ্রমিক কল্যাণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি বলেন, সম্প্রতি ওষুধ শিল্প, কৃষিপণ্য শিল্পে বিক্ষোভ দেখা দিয়েছে, তা দ্রুত আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। আপনারা অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবেন না। অনেকই আমাদের গার্মেন্টসসহ অন্যান্য শিল্প সেক্টর ক্ষতিগ্রস্ত করতে চায়। তা আমরা হতে দিতে পারি না। ফ্যাক্টরিগুলোতে শৃঙ্খলা বজায় রাখার জন্য সকল সাধারণ শ্রমিক এবং শ্রমিক নেতৃবৃন্দকে কার্যকর ভূমিকা রাখার জন্য আহবান জানাচ্ছি।

উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সভাপতিত্বে শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান, মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার, ডাক ও টেলিযোগাযোগ  উপদেষ্টা মো. নাহিদ ইসলামসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিক ও মালিকপক্ষের লোকজন উপ‌স্থিত ছি‌লেন।

নঈমুদ্দীন/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়