ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

‘গণপরিবহনে শৃঙ্খলা আনতে কাজ করছে বাস রুট রেশনালাইজেশন কমিটি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৩, ১২ সেপ্টেম্বর ২০২৪  
‘গণপরিবহনে শৃঙ্খলা আনতে কাজ করছে বাস রুট রেশনালাইজেশন কমিটি’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রশাসক ড. মহ. শের আলী বলেছেন, ঢাকা মহানগরীর গণপরিবহনে সুশৃঙ্খলভাবে যাত্রী পরিবহন নিশ্চিত করতে কাজ করছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

ড. শের আলী বলেন, আমরা আশা করি, ঢাকা মহানগরীতে যানবাহন পরিবহনে কোনো প্রকার সমস্যা সৃষ্টি হবে না। আমরা একটি সুন্দর বাংলাদেশ গঠন ও নতুন প্রত্যাশার দিকে এগিয়ে যাচ্ছি। আমরা কোনো জায়গায় কোনো ধরনের বাসকে বিশেষ সুবিধা দিতে চাই না। আমরা সকলের জন্য সুশৃঙ্খলভাবে যাত্রী পরিবহনের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি এবং সে লক্ষ্যে কমিটি কাজ করছে।

গণপরিবহনে শৃঙ্খলা আনয়নে বর্তমান বাস্তবতা ও আগামী দিনের উদ্যোগ জানিয়ে কমিটির সভাপতি মহ. শের আলী বলেন, আমরা পূর্বের সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে দেখেছি। তার মাঝে অনেকগুলো বাস্তবায়ন হয়েছে, কিছু সিদ্ধান্ত বাস্তবায়নাধীন আছে। তাছাড়াও আরো কী কী সিদ্ধান্ত বাস্তবায়ন করা যায়, তা নিয়ে আলোচনা করা হয়েছে। সংশ্লিষ্ট সকলেই ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

তিনি বলেন, অন্যান্য দেশের তুলনায় ঢাকা মহানগরীতে জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি। স্বল্প জায়গায় এত জনসংখ্যার ঘনত্বের শহরে কিভাবে সুন্দরভাবে যানবাহনগুলো পরিচালনা করা যেতে পারে, সে বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করে কাজ করছি। কমিটির সদস্যগণ আন্তরিক মতামত দিয়েছেন। সকলেই যার যার জায়গা থেকে সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। 

বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতারের সঞ্চালনায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসক মো. মাহমুদুল হাসান, বিআরটিসি'র চেয়ারম্যানের পক্ষে পরিচালক কর্নেল মো. মোবারক হোসেন মজুমদার, রাজউকের চেয়ারম্যানের পক্ষে প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, ডিএমপি কমিশনারের পক্ষে যুগ্ম কমিশনার (ট্রাফিক) সুফিয়ান আহমেদ, বিআরটিএ’র চেয়ারম্যানের পক্ষে উপ-পরিচালক স্বদেশ কুমার দাস, উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহবুব আলম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, ঢাকা পরিবহন মালিক সমিতির সভাপতির পক্ষে জাহিদ আল লতিফ ও সাধারণ সম্পাদকর পক্ষে সৈয়দ রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন। 

আসাদ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়