ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

সময় স্বল্পতায় ড. ইউনূসের সংবর্ধনা অনুষ্ঠান না হওয়ার সম্ভাবনা

প্রকাশিত: ২২:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২৪  
সময় স্বল্পতায় ড. ইউনূসের সংবর্ধনা অনুষ্ঠান না হওয়ার সম্ভাবনা

ফাইল ছবি

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক আসছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ড. ইউনূসের নিউইয়র্ক আগমন ঘিরে প্রবাসী বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও তাকে সংবর্ধিত করার উদ্যোগ নেওয়া হয়। তবে, সময় স্বল্পতার কারণে সংবর্ধনা অনুষ্ঠানে তার যোগদান সম্ভব হবে না বলে জানা গেছে।

এই অধিবেশনে ড. ইউনূস ৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এমনকি সংক্ষিপ্ত সফরে অবস্থান করবেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, প্রফেসর ইউনূসের বৈশ্বিক খ্যাতি দ্বিপক্ষীয় বৈঠক ও উচ্চ পর্যায়ের যোগাযোগের জন্য অসংখ্য আমন্ত্রণসহ সাক্ষাতকারপ্রার্থী বিশিষ্ট আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করেছে। তবে, নিউইয়র্কে তার তিন দিনের সংক্ষিপ্ত অবস্থানের কারণে সব অনুরোধ রক্ষা করা কঠিন হবে।

জানা গেছে, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নিউইয়র্ক আগমন উপলক্ষে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস ও জাতিসংঘের বাংলাদেশ মিশনের সহযোগিতায় প্রবাসীদের সাথে সভা অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছিল। পাশাপাশি বাংলাদেশ সোসাইটি ও ড. শওকত আলীর নেতৃত্বে প্রবাসী নাগরিক সমাজের ব্যানারে প্রফেসর ইউনূসকে একটি নাগরিক সংবর্ধনা দেওয়ার দাবি উঠেছিল। সোসাইটির পক্ষ থেকে অনুমতি পেলে সোসাইটি সংবর্ধনার আয়োজন করবে বলে জানিয়েছিলেন কর্মকর্তারা।

ড. ইউনূসের সংবর্ধনায় যোগ দিতে আগ্রহী বিপুল সংখ্যক প্রবাসী তাদের নামের তালিকা জমা দিয়েছেন কনস্যুলেটে অফিসে। ব্যক্তিগতভাবে, সাংগঠনিকভাবে বা ই-মেইলে এই তালিকা দেওয়া হয়েছে। যা হলের ক্যাপাসিটির চাইতে অনেক বেশি বলে জানা গেছে। তবে, শেষ পর্যন্ত এই সংবর্ধনা অনুষ্ঠানে না হওয়ার খবর শুনে অনেকেই আশাহত হয়েছেন বলে জানিয়েছেন।

এদিকে, প্রবাসী বাংলাদেশি নাগরিক সমাজ-এর ব্যানারে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিউইয়র্কে নাগরিক সংবর্ধনার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আয়োজকরা এ লক্ষ্যে ঢাকায়, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস, নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন ও কনস্যুলেটে যোগাযোগ করছেন। গত ৭ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের একটি পার্টি সেন্টারে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব তথ্য বলা হয়েছে।

বৈষম্যবিরোধী প্রবাসী সচেতন নাগরিক সমাজ ও প্রবাসী বাংলাদেশি নাগরিক সমাজের ব্যানারে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান উপদেষ্টাকে সংবর্ধনা, তাকে বিমানবন্দর ও জাতিসংঘে ভাষণদানকালে স্বাগত জানানোর বিষয়াদি আলোচনায় স্থান পায়।

এই অধিবেশন চলাকালে সাবেক সরকারের সমর্থকেরা যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে নজর রাখার ওপর গুরুত্ব দেন আলোচকরা।

সংবর্ধনা অনুষ্ঠানের মূল উদ্যোক্তা. ড. ইউনূসের ছাত্র প্রফেসর ড. শওকত আলী জানিয়েছেন, আমরা প্রাথমিকভাবে আলোচনা করে স্যারকে সংবর্ধনার চিন্তা-ভাবনা করেছি। কিন্তু বিষয়টি নিয়ে বড় পরিসরে আলোচনার তাগিদ থেকেই বৈষম্যবিরোধী আন্দোলনের সহায়ক শক্তিগুলোর সাথে বসার প্রয়োজনবোধ করি বলেই আমরা মতবিনিময় সভায় বসেছি।

তিনি বলেন, সংবর্ধনার ব্যাপারে প্রধান উপদেষ্টার কার্যালয়, জাতিসংঘের বাংলাদেশ মিশন ও কনস্যুলেটে যোগাযোগ করা হলেও কোনও সবুজ সংকেত পাওয়া যায়নি। তবে আমরা ঢাকার সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

নিউইয়র্ক/হাসান/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়