ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

বাংলাদেশের পুনর্গঠনে সহায়তার আশ্বাস জাস্টিন ট্রুডোর

প্রকাশিত: ২১:৩৩, ২৪ সেপ্টেম্বর ২০২৪  
বাংলাদেশের পুনর্গঠনে সহায়তার আশ্বাস জাস্টিন ট্রুডোর

বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করেন।

সংক্ষিপ্ত বৈঠকে, দুই নেতা বাংলাদেশ-কানাডা সম্পর্ককে দৃঢ় করা, স্বাধীনতাকে গভীরতর করা, প্রতিষ্ঠান গড়ে তোলা এবং বাংলাদেশের তরুণদের সমর্থন করার উপায় নিয়ে আলোচনা করেন।

অধ্যাপক ইউনূস কানাডার প্রধানমন্ত্রীর কাছে বিপ্লবের সময় এবং পরে ছাত্র এবং তরুণদের আঁকা দেয়ালচিত্রের একটি আর্ট বই দ্য আর্ট অফ ট্রায়াম্ফ হস্তান্তর করেন।

ট্রুডো দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসের প্রশংসা করেন এবং বাংলাদেশে প্রতিষ্ঠান নির্মাণে সহায়তা করার জন্য কানাডার প্রস্তুতি ব্যক্ত করেন।

বিগত শাসন ব্যবস্থা কীভাবে দেশের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে তা বর্ণনা করেন প্রধান উপদেষ্টা। প্রধান উপদেষ্টা বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতি কানাডা সরকারের সমর্থনের জন্য কানাডার প্রশংসা করেন।

তিনি কানাডাকে বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ করেন।

প্রধান উপদেষ্টা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস কর্তৃক আয়োজিত সংবর্ধনার মধ্য দিয়ে তার জাতিসংঘ সফর শুরু করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বিশিষ্ট বিশ্বনেতাদের সঙ্গে দেখা করেন। তিনি ইউএনজিএর উদ্বোধনী অধিবেশনেও যোগ দেন। পরে, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ওয়ান টু ওয়ান বৈঠক করবেন।

তিনি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক এবং ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন এবং ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ অ্যান্ড এ ফ্রেন্ডস অব বাংলাদেশ-এ বক্তব্য দিবেন।

/এসবি/


সর্বশেষ

পাঠকপ্রিয়