ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

নিউইয়র্কে প্রথমদিনে যাদের সঙ্গে সাক্ষাৎ হলো ড. ইউনূসের

প্রকাশিত: ১০:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
নিউইয়র্কে প্রথমদিনে যাদের সঙ্গে সাক্ষাৎ হলো ড. ইউনূসের

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এসে প্রথমদিনে ব্যস্ত সময় পার করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

প্রথমদিনে ৩টি সিডিউল বৈঠকে অংশ নেওয়ার পাশাপাশি বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে দিনের শুরুতেই স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশি সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা) জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আয়োজিত সংবর্ধনায় যোগ দেন ড. ইউনূস। সেখানে মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজসিং রুপনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় কূশল বিনিময়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। পরে জাতিসংঘে মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ড. ইউনূস। এসময় বাংলাদেশে সাম্প্রতিক বিপ্লবে ছাত্রদের আত্মত্যাগের কথা তুলে ধরেন প্রধান উপদেষ্টা।

মঙ্গলবার সন্ধ্যায় ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা। এসময় তিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। বাংলাদেশি সময় মঙ্গলবার রাতে ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ হয় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। এ সময় প্রধান উপদেষ্টা কানাডার প্রধানমন্ত্রীকে বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ জানান।

রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসেন ড. ইউনূস। এসময় মার্কিন প্রেসিডেন্ট অন্তর্বর্তী সরকারকে অকুণ্ঠ সমর্থনের কথা ব্যক্ত করেন। বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট যেকোনো সাহায্যে বাংলাদেশ সরকারের পাশে থাকার আশ্বাস দেন।

এসময় প্রেসিডেন্ট বাইডেন বলেন, শিক্ষার্থীরা যদি তাদের দেশের জন্য এতটা ত্যাগ স্বীকার করতে পারে তবে তাদের জন্য দেশের আরও বেশি কিছু করা উচিৎ। বৈঠকের সময় ড. ইউনূস মার্কিন প্রেসিডেন্টের কাছে জুলাই বিপ্লবের সময় ছাত্র এবং তরুণ শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রের একটি বই 'দ্য আর্ট অফ ট্রায়াম্ফে'র একটি অনুলিপি হস্তান্তর করেন।

উল্লেখ্য, এবারই প্রথম জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ও বাংলাদেশের কোনো সরকার প্রধান বৈঠক করলেন।

এরপর অধ্যাপক মুহাম্মদ ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের ফাঁকে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বৈঠক করেন।

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার (২৩ সেপ্টেম্বর) রাত ১০টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের বাণিজ্যিক ফ্লাইটে করে যুক্তরাষ্ট্রে পৌঁছান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এসময় জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ডিএম সালাউদ্দিন মাহমুদ প্রধান উপদেষ্টাকে অভ্যর্থনা জানান। প্রধান উপদেষ্টা বিমানবন্দরে পৌঁছানোর সময় বিপুল সংখ্যক প্রবাসীরা তাকে স্বাগত জানান।

সোমাবার রাতে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস নিউইয়র্ক বিমানবন্দরে পৌঁছানোর পর সেখানে কয়েকশ’ প্রবাসী বাংলাদেশী উপস্থিত হয়ে তাকে স্বাগত জানান। 

এর আগে সোমবার ভোর ৫টায় গণমাধ্যমকর্মীসহ ৫৭ জন সফরসঙ্গী নিয়ে কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

আগামী ২৭ সেপ্টেম্বর নিউইয়র্কের স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

নিউইয়র্ক/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়