ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

জনশক্তি রপ্তানিতে সাব-এজেন্টদের নিবন্ধন দেবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
জনশক্তি রপ্তানিতে সাব-এজেন্টদের নিবন্ধন দেবে সরকার

জনশক্তি রপ্তানিকারকদের ক্ষেত্রে যারা লোক সংগ্রহের কাজ করেন, তাদের এখন থেকে সাব-এজেন্ট হিসাবে রেজিস্ট্রেশন বা নিবন্ধন করে দেবে সরকার।

মঙ্গলবার প্রবাসীকল্যাণ ভবনে একটি সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উপদেষ্টা আসিফ নজরুল।

তিনি বলেন, যারা লোক সংগ্রহ করে, সেই সাব-এজেন্টদের, যাদের আপনারা দালাল বলেন, তাদের মধ্যে ভালো লোক আছে, খারাপ লোকও আছেন, আমরা ওনাদের রেজিস্ট্রেশন করে দেবো। সেটা করে দিলে ওনারা একটা জবাবদিহিতা প্রক্রিয়ার মধ্যে থাকবে। বায়রা যদি আমাদের সহযোগিতা করে, আমরা আশা করি সাব-এজেন্টদের দৌরাত্ম্য অনেকাংশে কমাতে পারবো। দৌরাত্ম্য কমানোর জন্য, বিদেশে যেতে অহেতুক যে অতিরিক্ত টাকা দিতে হয়, সেটা কিছুটা হলেও কমবে। সেই সঙ্গে যারা জনশক্তি রপ্তানি করেন, তাদের সেবার মান অনুযায়ী রেটিং করবে সরকার।

আরো পড়ুন:

উপদেষ্টা আসিফ নজরুল বলেন, আরেকটা জিনিস আমরা চিন্তা করেছি, রিক্রুটিং এজেন্টদের আমরা সার্টিফিকেশন করবো। ওনাদের পারফর্মেন্সের ভিত্তিতে, ওনাদের অভিজ্ঞতার ভিত্তিতে, ওনাদের পাস্ট রেকর্ডের ভিত্তিতে আমরা ক্যাটাগরাইজড করবো যে, ক্যাটাগরি এ হচ্ছে এটা, ক্যাটাগরি বি হচ্ছে এটা।

এর মাধ্যমে ওনাদের মধ্যে একটা প্রতিযোগিতা বৃদ্ধি পাবে, সেই সঙ্গে যারা প্রবাসী কর্মী হিসাবে যেতে চান, তারাও ভালো-মন্দ বিষয়ে একটা নির্দেশনা পাবে। মালয়েশিয়ার বাজার আবার চালু করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

/হাসান/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়