ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

বিশ্বে যুদ্ধ বাড়ছে, দ্রুত সমাধানের তাগিদ জাতিসংঘ মহাসচিবের 

প্রকাশিত: ১৬:১৮, ২৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:১৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪
বিশ্বে যুদ্ধ বাড়ছে, দ্রুত সমাধানের তাগিদ জাতিসংঘ মহাসচিবের 

বিশ্বে ভূ-রাজনৈতিক বিভাজন গভীর হচ্ছে এবং এ কারণে যুদ্ধ ক্রমেই বাড়ছে বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। দ্রুত এ সমস্যা সমাধানের তাগিদ দিয়েছেন তিনি। 

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে আন্তোনিও গুতেরেস বলেছেন, আমরা এমন একটা চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে আছি, যা আগে কখনো দেখা যায়নি। এ সমস্যা দ্রুত সমাধানের দাবি রাখে।   

তিনি বলেন, ‘ভূ-রাজনৈতিক বিভাজন গভীরতর হচ্ছে। বিশ্ব উত্তপ্ত হচ্ছে। যুদ্ধগুলো কীভাবে শেষ হবে, সে সম্পর্কে কোনও ধারণা নেই। পারমাণবিক এবং নতুন অস্ত্র অন্ধকার ছায়া ফেলেছে, যা বিশ্বকে আচ্ছন্ন করার ঝুঁকির দিকে এগিয়ে নিচ্ছে। মানবতা সঙ্কটের মুখে পড়েছে।’ 

বিষয়টিকে ঘূর্ণিঝড় আখ্যা দিয়ে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘আমি এই ঘূর্ণিঝড়ের মধ্যে আপনার সামনে দাঁড়িয়েছি দুটি ওভাররাইডিং সত্যে বিশ্বাস নিয়ে। প্রথমত, আমাদের বিশ্বের অবস্থা অস্থিতিশীল, আমরা এভাবে চলতে পারি না। দ্বিতীয়ত, আমরা যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হই, তা সমাধানযোগ্য। কিন্তু, এর জন্য আমাদের নিশ্চিত করতে হবে যে, আন্তর্জাতিক সমস্যা সমাধানের প্রক্রিয়াগুলো আসলে সমস্যার সমাধান করে।’  

বিশ্বে দায়মুক্তির মাত্রা রাজনৈতিকভাবে অবর্ণনীয় এবং নৈতিকভাবে অসহনীয়, উল্লেখ করে জাতিসংঘের মহাসচিব বলেন, আজ ক্রমবর্ধমান সংখ্যক সরকার এবং অন্যরা ‘জেল থেকে মুক্ত’ কার্ড পাওয়ার অধিকারী বলে মনে করে। তারা আন্তর্জাতিক আইনকে পদদলিত করতে পারে। তারা জাতিসংঘের সনদ লঙ্ঘন করতে পারে।

‘তারা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন বা আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তের প্রতি অন্ধ দৃষ্টি রাখতে পারে। তারা আন্তর্জাতিক মানবিক আইনে তাদের নাকে বুড়ো আঙুল দিতে পারে। তারা অন্য দেশ আক্রমণ করতে পারে, সমগ্র সমাজকে নষ্ট করে দিতে পারে অথবা তাদের নিজেদের জনগণের কল্যাণকে সম্পূর্ণরূপে উপেক্ষা করতে পারে। আমরা দায়মুক্তির এই যুগটি সর্বত্র দেখতে পাচ্ছি— মধ্যপ্রাচ্যে, ইউরোপের কেন্দ্রস্থলে, আফ্রিকার হর্নে এবং এর বাইরেও।’ 

তিনি বলেন, ইউক্রেনের যুদ্ধ থামার কোনো লক্ষণ ছাড়াই ছড়িয়ে পড়ছে। বেসামরিক লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছেন। জাতিসংঘের সনদ, আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের প্রস্তাবের ভিত্তিতে ন্যায্য শান্তির সময় এসেছে। এদিকে, গাজা একটি অবিরাম দুঃস্বপ্ন, যা পুরো অঞ্চলকে এর সাথে নিয়ে যাওয়ার হুমকি দেয়। লেবাননের কী অবস্থা! আমাদের সকলেরই শঙ্কিত হওয়া উচিত। হামাসের দ্বারা সংঘটিত জঘন্য সন্ত্রাসী কর্মকাণ্ড বা জিম্মি করা—উভয়েরই আমি বারবার নিন্দা করেছি। আর কিছুই ফিলিস্তিনি জনগণের সম্মিলিত শাস্তিকে সমর্থন করতে পারে না।

আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে যুদ্ধবিরতি, সমস্ত জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং দ্বিরাষ্ট্রীয় সমাধানের দিকে একটি অপরিবর্তনীয় প্রক্রিয়ার সূচনার জন্য একত্রিত হতে হবে বলে পরামর্শ দেন জাতিসংঘ মহাসচিব। 

তিনি বলেন, ‘যারা আরও বসতি, আরও জমি দখল, আরও উসকানি দিয়ে সেই লক্ষ্যকে ক্ষুণ্ন করে চলেছেন, তাদের জন্য আমার প্রশ্ন, বিকল্প কী? সুদানে একটি নৃশংস ক্ষমতার লড়াই ভয়ঙ্কর সহিংসতা শুরু করেছে, যার মধ্যে ব্যাপক ধর্ষণ এবং যৌন নিপীড়ন রয়েছে। দুর্ভিক্ষ ছড়িয়ে পড়ার সাথে সাথে একটি মানবিক বিপর্যয় দেখা দিচ্ছে।  

এসআরপি/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়