ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

ডিএনসিসি’র মশকনিধন অভিযান তদারকি করছে মনিটরিং টিম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪০, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
ডিএনসিসি’র মশকনিধন অভিযান তদারকি করছে মনিটরিং টিম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সব ওয়ার্ডে একযোগে সকালে ও বিকেলে পরিচালিত মশকনিধন কার্যক্রম সরেজমিনে তদারকি করছে মনিটরিং টিম। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগের তিনটি তদারকি টিম এবং ডিএনসিসি’র কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত দশটি তদারকি টিম ডিএনসিসির ১০টি অঞ্চলে প্রথম ধাপে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত পরিচালিত লার্ভিসাইডিং এবং দ্বিতীয় ধাপে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিচালিত এডাল্টিসাইডিং কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে। গতকাল শুরু হওয়া এই তদারকি কার্যক্রম টানা দুই সপ্তাহ চলবে। 

উল্লেখ্য, ডেঙ্গুর সংক্রমণ থেকে নাগরিকদের রক্ষায় জনসচেতনতা সৃষ্টি, মশার প্রজননস্থল ধ্বংস, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা এবং লার্ভা ও মশা নিধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় ডিএনসিসির মশকনিধন অভিযান যথাযথভাবে বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড় তদারকির জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও ডিএনসিসি’র প্রশাসক মো. মাহমুদুল হাসান, অতিরিক্ত সচিব এ কে এম তারিকুল আলম এবং যুগ্ম সচিব আবু সেলিম মাহমুদ-উল হাসানের নেতৃত্বে তিনটি তদারকি টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে দুজন করে কর্মকর্তা রয়েছেন।

ডিএনসিসির অঞ্চল-৬ এর আওতাধীন ৫২ ও ৫৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত বাইলজুড়ী, বাউনিয়া, দলি পাড়া, আহালিয়া, পাকুড়িয়া, বাদালদি, চান্দুরা, তাফলিয়া, মান্দুরা, নলভোগ, নয়ানগর, শুক্রভাঙ্গা, ধরাঙ্গারট এলাকায় চলমান মশকনিধন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন ডিএনসিসি’র প্রশাসক মো. মাহমুদুল হাসান। এ সময় তিনি জনগণের মাঝে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে লিফলেট বিতরণ করেন। 

ডিএনসিসির অঞ্চল-২ এর আওতাধীন ৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের অন্তর্গত মিরপুর সেকশন-৬, ১১, ১২, ১৩ ও ১৪ এলাকায় সকালে ও বিকেলে পরিচালিত লার্ভিসাইডিং ও এডাল্টিসাইডিং কার্যক্রম সরেজমিনে তদারকি করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম তারিকুল আলম।

ডিএনসিসির অঞ্চল-১০ এর আওতাধীন ৪১ নম্বর ওয়ার্ডের অন্তর্গত সাতারকুল, টেকপাড়া বাড্ডা, সোনা কাটরা, সেকান্দারবাগ, মধ্য বাড্ডা, মোল্লা পাড়া, বেপারী পাড়া, পোস্ট অফিস রোড ও লৌহেরটেক, মধ্য পাড়া, মোল্লা পাড়া আদর্শ নগর, উত্তর বাড্ডা পূর্ব পাড়া, উত্তর বাড্ডা ময়নারটেক, বাওয়ালী পাড়া, আব্দুল্লাহবাগ, উত্তর বাড্ডা মিছরীটোলা এলাকায় সকালে ও বিকেলে পরিচালিত লার্ভিসাইডিং ও এডাল্টিসাইডিং কার্যক্রম সরেজমিনে তদারকি করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবু সেলিম মাহমুদ-উল হাসান। 

এছাড়াও অন্যান্য সব অঞ্চলে ডিএনসিসি’র সকল বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত তদারকি টিম ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা সরেজমিনে মশকনিধন কার্যক্রম তদারকি করেন। মশকনিধন কার্যক্রম পরিচালনার পাশাপাশি ডিএনসিসি’র দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন কর্মকর্তারা। মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনও করা হয়।

এমএ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়