ঢাকা     বৃহস্পতিবার   ২৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১১ ১৪৩১

জাতিসংঘে ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন ড. ইউনূস

প্রকাশিত: ২২:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:৪৫, ২৫ সেপ্টেম্বর ২০২৪
জাতিসংঘে ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন ড. ইউনূস

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। শেখ হাসিনা সরকারের পতন এবং বাংলাদেশের জুলাই গণঅভ্যুত্থানের ওপর লেখার সংকলন এ বইটি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর রাতে বইটির মোড়ক উন্মোচন করা হয়। দৃকের প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলমের সম্পাদনায় ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’ বইটি যৌথভাবে প্রকাশ করেছে দৃক পিকচার লাইব্রেরি, ইআরকি এবং বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশন।

জুলাই গণঅভ্যুত্থানে সারাদেশের কার্টুনিস্ট ও শিল্পীরা তাদের প্রতিবাদী ভাষায় ভয়কে জয় করে এঁকেছেন একের পর এক ব্যঙ্গচিত্র। এসব কার্টুন দেশের সংবাদমাধ্যমে সীমিত হলেও নামে-বেনামে তা ছড়িয়ে পড়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশন, দৃক পিকচার লাইব্রেরি এবং ইআরকি এসব ব্যঙ্গচিত্র একত্রিত করে গত আগস্টে ‘কার্টুনে বিদ্রোহ' শীর্ষক প্রদর্শনী করে। এই প্রদর্শনীর একটি দলিল হিসেবে প্রকাশিত হয়েছে ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল' বইটি। নোবেলজয়ী ড. ইউনূস ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’-এর পুরো দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়