ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

গুজব ছড়িয়ে সংঘর্ষ ঘটানো হয়েছে: শ্রম উপদেষ্টা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১ অক্টোবর ২০২৪  
গুজব ছড়িয়ে সংঘর্ষ ঘটানো হয়েছে: শ্রম উপদেষ্টা 

সাভারে গুজব ছড়িয়ে শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর ম‌ধ্যে সংঘর্ষ ঘটানো হয়েছে জা‌নি‌য়ে অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, ২৪ তারিখ যৌথ বিবৃতিতে সবাই স্বাক্ষর করেছেন। এটির যারা ব্যত্যয় করবেন, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। যেসব মালিক স্যালারি দিচ্ছেন না, আমরা এগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেব।

মঙ্গলবার (১ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভা শেষে তিনি এ কথা বলেন।

বৈঠকে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল অবসরপ্রাপ্ত জাহাঙ্গীর আলম চৌধুরী।

সাভারে শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষের ঘটনাটি মূলত গুজব ছড়িয়ে ঘটানো হয়েছে জা‌নি‌য়ে আসিফ মাহমুদ ব‌লেন, সাভারের সংঘর্ষের ঘটনাটি পেছনে ‘একজন নারীকে ধর্ষণ এবং দুজনকে হত্যা করে ফেলে রাখা হয়েছে’ এমন গুজব ছড়িয়ে শ্রমিকদের আনা হয়েছে। সেখানে শ্রমিকদের মধ্যে অনুপ্রবেশকারী ওই পক্ষ থেকে গুলি ছুড়ে উসকানি দেওয়া হয়েছে। যার কারণে সংঘর্ষটি বাঁধে।

তি‌নি ব‌লেন, শিল্পাঞ্চলের নিরাপত্তার জন্য দীর্ঘদিন ধরেই আইনশৃঙ্খলা বাহিনী সেখানে অবস্থান করছিল। সেখানে ধৈর্যের পরিচয় দিয়ে তারা কাজ করছিল। কিন্তু প্রথম থেকেই দেখে আসছি, কিছু সুনির্দিষ্ট মানুষ প্ররোচিত করে এমন ঘটনা ঘটাচ্ছে। গতকালও সেখানে এমনই ঘটেছে। এজন্য সবার মূল ঘটনা জানা দরকার। একজন শ্রমিক সেখানে নিহত হয়েছেন। এজন্য আমরা খুবই দুঃখিত। নিহত শ্রমিকের পরিবারের জন্য বিজিএমইএ, সরকার ও মালিকপক্ষ থেকে ১৩ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। যারা আহত হয়েছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। সিএমএইচে তাদের ভর্তি করা হয়েছে।

‘এমন পরিস্থিতি আমরা কখনোই চাই না। আমরা শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীকে মুখোমুখি দাঁড় করাতে চাই না। প্রত্যেকটা জায়গায় যেখানেই অসন্তোষ দেখা দিয়েছে, আইনশৃঙ্খলা বাহিনী মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছে’ ব‌লেও মন্তব‌্য ক‌রেন উপ‌দেষ্টা।

তি‌নি ব‌লেন, আমরা অনুপ্রবেশকারীদের চিহ্নিত করেছি। আরও তদন্ত হচ্ছে। তাদের শাস্তির আওতায় আনা হবে। আজ‌কেও খবর‌ পেয়ে‌ছি, বাইপাইলে শ্রমিকরা আন্দোলন করছে বকেয়া বেতনের দাবিতে। আমরা কারখানামালিকদের খুঁজছি, তাদের ব্যাংকেও অনেক ঋণ। কিন্তু দুঃখজনক হলো, তারা পলাতক। আমরা তাদের খুঁজে আইনের আওতায় আনবো। কেন তারা বেতন দিচ্ছেন না, বের করবো। যার কারণেই অসন্তোষের পরিবেশ তৈরি হয়েছে।

নঈমুদ্দীন/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়