ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

সোমবার বিশ্ব বসতি দিবস, থাক‌ছে নানা কর্মসূচি 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ৬ অক্টোবর ২০২৪  
সোমবার বিশ্ব বসতি দিবস, থাক‌ছে নানা কর্মসূচি 

৭ অক্টোবর বিশ্ব বসতি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হতে যাচ্ছে দিবস‌টি।

এবারের বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য "Engaging youth to create a better urban future" যার ভাবার্থ হচ্ছে ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’।

দিবসটি উদযাপন উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ ক‌রে‌ছে।

৭ অক্টোবর সকাল ৯টায় রাজউক অডিটোরিয়ামে বিশ্ব বসতি দিবস ২০২৪ এর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ, মিজ গোয়েন লুইস। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হামিদুর রহমান খান।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে ৭ অক্টোবর সকালে র‌্যালির আয়োজন করা হয়েছে। সকল বিভাগ ও জেলা পর্যায়ে দিবসটি উদযাপন করা হবে। বিশ্ব বসতি দিবস ২০২৪ উপলক্ষে টেলিভিশন ও বেতারে বিশেষ টকশো প্রচার এবং গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, পোস্টার ও ফেস্টুন স্থাপন করা হবে। বিশ্ব বসতি দিবস-২০২৪ এর প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সেমিনারের আয়োজন করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা বিশ্ব বসতি দিবস ২০২৪ এর  স্মরণিকা এবং UN- Habitat থেকে প্রকাশিত ‘বাংলাদেশের ভবন ও নির্মাণ খাতের ডিকার্বনাইজেশনের রোডম্যাপ’- এর মোড়ক উম্মোচন করবেন। 

উল্লেখ্য, বিশ্বজুড়ে নিরাপদ নগর এবং মানসম্মত বাসস্থান বিষয়ে সচেতনতা বাড়াতে ১৯৮৫  সালে  জাতিসংঘ থেকে  বিশ্ব বসতি  দিবস  পালনের সিদ্ধান্ত।  ১৯৮৬ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে  আসছে।

/নঈমুদ্দীন/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়