ঢাকা     সোমবার   ০৭ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২২ ১৪৩১

বাংলা‌দেশ থে‌কে সমুদ্রপথে যা‌বে হজযাত্রী, সৌদির সম্মতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১৬:৪১, ৭ অক্টোবর ২০২৪
বাংলা‌দেশ থে‌কে সমুদ্রপথে যা‌বে হজযাত্রী, সৌদির সম্মতি

এ বছর পরীক্ষামূলকভাবে পানিপথে জাহাজযোগে ২-৩ হাজার হজযাত্রী পাঠা‌নোর চিন্তা করছে সরকার। প্রতিবছর যা‌তে বাংলাদেশ থেকে সমুদ্রপথে হাজযাত্রী যে‌তে পা‌রে, সেজন‌্য সৌ‌দি আরবের সরকা‌রের কা‌ছে এক‌টি প্রস্তাব দি‌য়ে‌ছে বাংলা‌দেশ সরকা‌র। সেই প্রস্তাবে সম্মতি দিয়েছে সৌদি সরকার।

রোববার দুপুরে সৌদি আরবের জেদ্দায় হজ ও উমরাহ মন্ত্রণালয়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদি হজ ও উমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউযান আল রাবিয়ার বৈঠক হয়। ওই বৈঠকে সৌদি মন্ত্রী এ সম্মতির কথা জানান।

সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর বিষয়ে ধর্ম উপদেষ্টার প্রস্তাবে সৌদি হজ ও উমরাহবিষয়ক মন্ত্রী জানান, সমুদ্রপথে বাংলাদেশ থেকে হাজযাত্রী পাঠানোর ক্ষেত্রে সৌদি সরকারের কোনো আপত্তি নেই। তবে, বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারকেও জাহাজ কোম্পানির সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর পরীক্ষামূলকভাবে পানিপথে জাহাজযোগে ২-৩ হাজার হজযাত্রী পাঠানোর ব্যাপারে বাংলাদেশ সরকার চিন্তা-ভাবনা করছে। জাহাজ‌যো‌গে হজযাত্রী প্রেরণ ছাড়াও সৌদি হজ ও উমরাহবিষয়ক মন্ত্রী হাজযাত্রীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতিকে আপগ্রেড করার ব্যাপারে নিশ্চয়তা দিয়েছেন। তিনি হজ এজেন্সির মালিক অথবা তাদের প্রতিনিধির অনুকূলে মুনাজ্জেম (মাল্টিপল) ভিসা ইস্যুর ব্যাপারেও ধর্ম উপদেষ্টাক আশ্বস্ত করেছেন। এছাড়া, রুট টু মক্কা কর্মসূচির আওতায় ২০২৩ ও ২০২৪ সালে হজযাত্রীদের বেশকিছু লাগেজ হারিয়ে যাওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন সৌদি মন্ত্রী।

এ বছর সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয় থেকে প্রতি এজেন্সিকে কমপক্ষে ২ হাজার হাজি পাঠানোর কোটা নির্ধারণ করে।  ধর্ম উপদেষ্টা ২০২৪ সালের অনুরূপ এজেন্সি প্রতি ২৫০ জনের কোটা পুনঃনির্ধারণের অনুরোধ জানালে সৌদি মন্ত্রী বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

বৈঠকে সৌদি হজ ও উমরাহমন্ত্রীকে সহায়তা করেন সে দেশের হজ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক ডেপুটি মিনিস্টার ড. হাসান আল মানাখেরা এবং হজ ও উমরাহ মন্ত্রণালয়ের মহাপরিচালক বদর আল সেলামী।

এ সময় বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সচির মু. আ. হামিদ জমাদ্দার, হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, রিয়াদে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ব্রিগেডিয়ার রাকিবুল্লাহ, জেদ্দায় বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল মিয়া মুহাম্মদ মঈনুল কবির, জেদ্দা হজ মিশনের কাউন্সেলর জহিরুল ইসলাম, হজ কনসাল মুহাম্মদ আসলাম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

নঈমুদ্দীন/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়