ঢাকা     মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৩ ১৪৩১

ডিসেম্বরের মধ্যে ইতালির ২০ হাজার ভিসা প্রসেসিংয়ের আশা পররাষ্ট্র উপদেষ্টার

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:১৩, ৮ অক্টোবর ২০২৪
ডিসেম্বরের মধ্যে ইতালির ২০ হাজার ভিসা প্রসেসিংয়ের আশা পররাষ্ট্র উপদেষ্টার

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। ছবি: রাইজিংবিডি

ইতালি যেতে আগ্রহী বাংলাদেশি কর্মী যাদের ভিসা অপেক্ষমান আছে, সেটির শিগগিরই সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

তিনি বলেন, ইতালির প্রতিনিধিদল এবং ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনারের সাথে আলাপ হয়েছে, তারা আশ্বাস দিয়েছেন, দ্রুততম সময়ে পেন্ডিং ইস্যুগুলো করার। আমরা আশা করছি, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে অন্তত ২০ হাজারের মতো ভিসা ইস্য করা হবে।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপদেষ্টা সাংবাদিকদের এসব কথা বলেন।

আরো পড়ুন:

এর আগে ইতালির ভিসাপ্রার্থী একটি প্রতিনিধিদল পররাষ্ট্র উপদেষ্টার সাথে সাক্ষাৎ করে দ্রুত ভিসা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ইতালি হাইকমিশনের সাথে ভিসার আবেদন জমে থাকা (ব্যাকলগ) ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। যেহেতু বিষয়টা গুরুত্বপূর্ণ, আমাদের পক্ষ থেকে উদ্বেগের জায়গাটা বলেছি। তারা জানিয়েছে ২০ হাজার ভিসা রোম থেকে ক্লিয়ার হয়েছে। এখন এসব ইস্যু ক্লিয়ার করবে হাইকমিশন। তবে ক্লিয়ার হওয়ার গতি কম।

উপদেষ্টা বলেন, হাইকমিশনে জনবলও সংকট রয়েছে। ইতোমধ্যে ২/৩ জন নিয়োগ দিচ্ছে হাইকমিশন। আমরা আশা করছি ডিসেম্বরের মধ্যে সব ভিসা ক্লিয়ার করবে।

অমিত শাহ’র সাম্প্রতিক বক্তব্যের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য কি জানতে চাইলে উপদেষ্টা বলেন, ইতোমধ্যে আমরা যে প্রতিবাদ জানিয়েছি সেটাই যথেষ্ট।

অন্য এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, শেখ হাসিনার দুবাই যাওয়ার বিষয়ে নিশ্চিত কোনো তথ্য নেই। দিল্লিতেও খোঁজ নেওয়া হয়েছে। তিনি আজমানে সম্ভবত গেছেন, কিন্তু নিশ্চিত হওয়া যায়নি।

লেবানন থেকে যারা আসতে চায়, তাদের একটি তালিকা করতে সেখানকার দূতাবাসকে বলা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা। তিনি আরও বলেন, হাইকমিশনকে বলা হয়েছে একটা ফ্লাইটেরও ব্যবস্থা করতে।

মামলাভুক্ত আসামিদের ফিরিয়ে আনার বিষয়ে সরকার উদ্যোগ নেবে কিনা- জানতে চাইলে উপদেষ্টা বলেন, আদালত তাদের ফিরিয়ে আনার বিষয়ে বললে তখন ব্যবস্থা নেওয়া যেতে পারে।

/হাসান/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়