ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

রাশিয়ায় পড়াশোনার সুযোগ নিয়ে ঢাকায় সেমিনার

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ১০ অক্টোবর ২০২৪  
রাশিয়ায় পড়াশোনার সুযোগ নিয়ে ঢাকায় সেমিনার

রাশিয়ান ফেডারেশন সরকারের বৃত্তি নিয়ে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সেমিনারের আয়োজন করা হয়।

বুধবার (৯ অক্টোবর) রাশিয়ান হাউসে এই সেমিনার হয়। 

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভোইচেনকভ অংশগ্রহণকারীদের মধ্যে উচ্চতর শিক্ষা কার্যক্রম, অতিরিক্ত পেশাগত শিক্ষার জন্য নির্বাচন প্রক্রিয়া এবং অনলাইন প্ল্যাটফর্মে https://education-in-russia.com আবেদন প্রক্রিয়া সম্পর্কে অবহিত  করেন।

সেমিনারে বলা হয়, কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে রাশিয়া বাংলাদেশে শিক্ষার সুযোগ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো বছরের পর বছর ধরে এই কোটার আওতায় বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থীকে গ্রহণ করেছে, যা তাদের বিশ্বমানের শিক্ষায় নিবিষ্ট হওয়ার এক অনন্য সুযোগ দিয়েছে। এই শিক্ষার্থীরা কেবল একাডেমিক জ্ঞান নিয়েই নয়, মূল্যবান অভিজ্ঞতা নিয়েও দেশে ফিরে আসে যা তাদের দিগন্তকে প্রশস্ত করে এবং তাদের দেশের ভবিষ্যতে অবদান রাখে।

পাভেল দভোইচেনকভ রাশিয়ার উচ্চ পর্যায়ের শিক্ষা এবং সরকার ও ব্যবসায় উচ্চ পদে অধিষ্ঠিত বাংলাদেশি স্নাতকদের অর্জন এবং রাশিয়ায় শিক্ষার জন্য বাংলাদেশের আবেদনকারী তরুণদের পেশাগত সম্ভাবনার কথা তুলে ধরেন। 

অনুষ্ঠানে ঢাকার রাশিয়ান হাউসের রুশ ভাষা কোর্স প্রশিক্ষক এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের রেক্টরের উপস্থাপনা ছিল, যারা রাশিয়ায় তাদের শিক্ষা গ্রহণ করেছেন। সেমিনার চলাকালীন, মস্কোর ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির লেকচারার অন্তর মাহামুদুল হাসান এবং ইনফরমেশন টেকনোলজির একজন ডক্টর অফ সায়েন্স রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানের অংশ হিসেবে অংশগ্রহণকারীরা রাশিয়ার শিক্ষা সম্পর্কে ভিডিও উপস্থাপনা দেখেন এবং অনলাইন প্ল্যাটফর্মে https://education-in-russia.com  নিবন্ধন সম্পর্কে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর পান।

আগামী শিক্ষাবর্ষে কোটার আবেদন প্রক্রিয়া ৭ অক্টোবর থেকে শুরু হয়ে ২০২৫ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে।

অংশগ্রহণকারীরা রাশিয়ান হাউসের কার্যক্রম, তার কোর্সের মাধ্যমে রাশিয়ান ভাষা অধ্যয়নের সুযোগ এবং বিভিন্ন যুব প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ সম্পর্কেও অবহিত হন।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়