ঢাকা     রোববার   ১৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৮ ১৪৩১

সব সম্প্রদায়ের সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই: ড. ইউনূস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৩, ১২ অক্টোবর ২০২৪   আপডেট: ২২:৩৩, ১২ অক্টোবর ২০২৪
সব সম্প্রদায়ের সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই: ড. ইউনূস

ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময় করেন ড. মুহাম্মদ ইউনূস

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আমরা এমন সমাজ চাই না, যেখানে সেনাবাহিনী-পুলিশ দিয়ে উৎসব পালন করতে হবে। এ সরকার এমন বাংলাদেশ গঠন করতে চায়, যেখানে সব সম্প্রদায় এবং নাগরিকের সমান অধিকার থাকবে।

শনিবার (১২ অক্টোবর) বিকেলে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

প্রধান উপদেষ্টা বলেন, ভবিষ্যতে যাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়াই উৎসব করা যায়, সেজন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, দুর্গাপূজায় চার দিনের ছুটি পেয়ে সবাই খুব খুশি। দুর্গাপূজার মহাউৎসবে সারা দেশে একটি আনন্দের পরিবেশ সৃষ্টি হয়েছে। নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হওয়ায় আনন্দ আরও বেড়ে গেছে।

ড. ইউনূস বলেন, এবার দুর্গাপূজা দেশজুড়ে সবাই উপভোগ করছে। সবাই চেষ্টা করেছে, কোনোরকম দুর্ঘটনা ও আতঙ্কজনক পরিস্থিতি যেন সৃষ্টি না হয়। এজন্য সরকার এবং সরকারের বাইরে সবাই আন্তরিকভাবে চেষ্টা করেছে।

প্রধান উপদেষ্টা বলেন, আইনশৃঙ্খলা বাহিনী খুবই আন্তরিকতার সাথে নিরাপত্তার কাজটি নিখুঁতভাবে করতে পেরেছে।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার এমন একটি দেশ গড়তে চায়, যা নিয়ে গোটা দুনিয়ার সামনে গর্ব করা যায়।

প্রধান উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থান আমাদের মহাসম্ভাবনা তৈরি করে দিয়েছে। নতুন বাংলাদেশে কী কী জিনিস নতুন দরকার, সেটা বের করতে হবে। সেটা নিয়ে কাজ করতে হবে। নতুন এই স্বপ্নের, সংস্কারের একটা রূপরেখা থাকবে।

তিনি বলেন, যে জনগণের অধিকার কেড়ে নেবে, তার সঙ্গে সঙ্গে শাস্তি হবে। আমাদের হাতে আলাদিনের প্রদীপ দিয়েছে ছাত্র-জনতা।

প্রধান উপদেষ্টা আরও বলেন, তিন মাস পরে সংস্কার কমিশন রূপরেখা দেবে। তখন জনগণ আবার সেই রূপরেখার ওপর মতামত দেবে। নতুন একটি দেশ গড়ার এই সুযোগকে আপনারা হাতছাড়া হতে দেবেন না। এমন একটা রাষ্ট্র আমরা দ্রুতই গঠন করতে চাই, যেখানে রাষ্ট্রকে সবাই উপভোগ করবে, গর্ব করবে।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও পূজা অনুষ্ঠান পরিদর্শন করতে শনিবার বিকেল ৩টায় ঢাকেশ্বরী পূজামণ্ডপে যান ড. মুহাম্মদ ইউনূস। এ সময় তাকে ফুল দিয়ে স্বাগত জানানো হয়। তিনি পূজামণ্ডপ ঘুরে দেখেন এবং পুরোহিতের সঙ্গে কথা বলে পূজার খোঁজ-খবর নেন। পরে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন প্রধান উপদেষ্টা।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়