ঢাকা     রোববার   ১৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৮ ১৪৩১

লেবাননে অনিয়মিত বাংলাদেশি কর্মীদের জন্য দূতাবাসের নির্দেশনা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ১৩ অক্টোবর ২০২৪  
লেবাননে অনিয়মিত বাংলাদেশি কর্মীদের জন্য দূতাবাসের নির্দেশনা

ছবি: সংগৃহীত

লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতিতে স্বেচ্ছায় দেশে ফিরতে আগ্রহী প্রবাসী কর্মীদের মধ্যে অনেকেই দূতাবাসে নির্ধারিত ফরম পূরণ করে জমা দিয়েছেন। এর মধ্যে যারা অনিয়মিত তাদের জন্য নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

রোববার (১৩ অক্টোবর) এ বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে দূতাবাস জানায়, মেয়াদসহ মূল পাসপোর্ট আছে কিন্তু আকামার মেয়াদ নেই অথবা আকামা সংগ্রহ করেনি, মূল পাসপোর্ট আছে কিন্তু মেয়াদ উত্তীর্ণ কিংবা মূল পাসপোর্ট নেই। শুধু ফটোকপি আছে, শুধু বিএমইটি বা ম্যানপাওয়ার কার্ড আছে কিংবা পাসপোর্ট বা আকামা বা বিএমইটি বা ম্যানপাওয়ার কার্ড নেই, শুধু জাতীয় পরিচপত্র বা জন্ম সনদ আছে- এ ধরনের ব্যক্তিরা লেবাননে অনিয়মিত কর্মী হিসেবে বিবেচিত হয়ে থাকেন।

আরো পড়ুন:

দূতাবাস জানায়, লেবানন থেকে অনিয়মিত প্রবাসী বাংলাদেশি কর্মীদের দেশে ফেরত যেতে হলে লেবাননের জেনারেল সিকিউরিটি অফিসে (আমলনামা) প্রয়োজনীয় সার্ভিস চার্জ ও জরিমানা দিয়ে এক্সিট ভিসা সংগ্রহ করে অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। যা একটি সময় সাপেক্ষ বিষয়। বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে জেনারেল সিকিউরিটি অফিসসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ চালিয়ে যাচ্ছে। সব প্রক্রিয়া সম্পন্ন করে লেবানন প্রবাসী অনিয়মিত কর্মীদের দেশে পাঠানোর বিষয়টি উপযুক্ত সময়ে দূতাবাসের ফেসবুক পেজের মাধ্যমে অবহিত করা হবে।

জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্টডেস্ক নম্বর-৭১২১৭১৩৯, হেল্পলাইন নম্বর- ৮১৭৪৪২০৭ এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছে দূতাবাস।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়