ঢাকা     সোমবার   ১৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৯ ১৪৩১

চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় বাংলাদেশ: পররাষ্ট্র উপদেষ্টা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১৪:২৩, ১৪ অক্টোবর ২০২৪
চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় বাংলাদেশ: পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের ভূমিকা আরও জোরালো দেখতে চায় বাংলাদেশ। বাংলাদেশের উন্নয়নে চীনের নতুন নতুন বিনিয়োগ আশা করে।

সোমবার (১৪ অক্টোবর) হোটেল ইন্টার কন্টিনেন্টালে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠক করেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়।

উপদেষ্টা জানান, বিশেষ করে গ্রিন এনার্জি প্রযুক্তি সামরিক খাতে বাংলাদেশ চীনের সহযোগিতা আশা করে। চীনে বাংলাদেশের রপ্তানি বাড়ানোর কথাও জানান উপদেষ্টা।

তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো একমাত্র সমাধান। এ কাজে চীনের আরও আন্তরিক ও সক্রিয় ভূমিকা প্রত্যাশা করে বাংলাদেশ।

এ সময় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আগের মতই অব্যাহত থাকবে ঢাকা-বেইজিং সম্পর্ক। বাংলাদেশের সব সংকটে পাশে ছিল চীন, ভবিষ্যতেও থাকবে। কোভিড কিংবা জুলাই আন্দোলনেও চীনা কোম্পানিগুলোর কর্মকর্তারা দেশ ছেড়ে যায়নি। ঢাকা-বেইজিং সম্পর্ক আগের মতোই অব্যাহত থাকবে।

দ্রুত সময়ের মধ্যে অন্তর্বর্তী সরকার আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সব ধরনের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য জানান, চট্টগ্রামের কর্ণফুলী নদীর টানেলকে অর্থনৈতিকভাবে কার্যকরী করতে চট্টগ্রামের আনোয়ারায় চীনের বিনিয়োগ প্রয়োজন। ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে সম্পর্কের স্বচ্ছতা, অর্থনৈতিক বিষয়টি প্রাধান্য এবং ভূ-রাজনৈতিক বিষয়টিও মাথায় রাখার পরামর্শ তার।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়