ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

ঢাকায় নতুন পরিচয়ে পিটার হাস

কূটনৈতিক প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ১৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:০৪, ১৭ অক্টোবর ২০২৪
ঢাকায় নতুন পরিচয়ে পিটার হাস

১৫ অক্টোবর যমুনায় এক্সিলারেট এনার্জির প্রেসিডেন্টসহ প্রধান উপদেষ্টার সাথে বৈঠকে পিটার হাস

ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস পুনরায় বাংলাদেশে এসেছেন। তবে এবার তিনি নতুন পরিচয়ে ফিরেছেন। মার্কিন বহুজাতিক কোম্পানি অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা হিসেবে ঢাকায় এসেছেন তিনি।

চলতি সপ্তাহে ঢাকা আসেন পিটার হাস। আসার পর গত মঙ্গলবার (১৫ অক্টোবর) অ্যাকসিলারেট এনার্জির প্রতিনিধিদল প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করে। বৈঠকে প্রতিনিধিদলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন পিটার হাস।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে ২০২২ সালের ১ মার্চ বাংলাদেশে আসেন পিটার হাস। আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হন তিনি। বিগত আওয়ামী লীগ সরকারের সময় পিটার হাসের ভূমিকা নিয়ে সরকারের শীর্ষ পর্যায়ের নেতারা তীব্র সমালোচনা করেন। তবে পেশাদার কূটনীতিক হিসেবে  কোনো কিছুতে কর্ণপাত না করে দায়িত্ব পালন করেছেন তিনি।   

ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গত ২২ জুলাই ঢাকা মিশন থেকে বিদায় নিয়ে ওয়াশিংটন চলে যান পিটার হাস। গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান। পরে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানিকারক মার্কিন বহুজাতিক কোম্পানি অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা পদে যোগ দেন। 

বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালী সমুদ্রে ভাসমান একটি টার্মিনাল আছে অ্যাকসিলারেট এনার্জির। আরও একটি টার্মিনাল নির্মাণের কথা রয়েছে তাদের। এ ছাড়া ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহে চুক্তি করেছে অ্যাকসিলারেট।

হাসান//


সর্বশেষ

পাঠকপ্রিয়