ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং তদন্তে কমিশন গঠন

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ১৭ অক্টোবর ২০২৪  
উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং তদন্তে কমিশন গঠন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আবাসিক হলগুলোতে র‍্যাগিংয়ের বিষয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর নেতৃত্বে একটি তদন্ত কমিশন গঠন করা হ‌য়ে‌ছে। কমিশন ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর-১০৯০২/২০১৯ এর গত ৩ সেপ্টেম্বরের আদেশ অনুযায়ী ‘দ্য কমিশনস অব ইনকয়ারি অ্যাক্ট ১৯৫৬’ এ দেওয়া ক্ষমতাবলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন/র‍্যাগিংয়ের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রদান ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এবং বাংলাদেশের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন/র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ দিতে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর সমন্বয়ে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিশন গঠন করলো।

তদন্ত কমিশন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন/র‍্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এবং বাংলাদেশের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ দেবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, কমিশন, ‘দ্য কমিশনস অব ইনকয়ারি অ্যাক্ট ১৯৫৬’ অনুসারে এবং হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী তদন্তকার্য সম্পন্ন করে আগামী ৩০ দিনের মধ্যে আদালতের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ তদন্ত কমিশনকে সাচিবিক সহায়তাসহ সব ধরনের সহযোগিতা দেবে।

নঈমুদ্দীন//


সর্বশেষ

পাঠকপ্রিয়