ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

‘দ্রব্যমূল্য ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ১৭ অক্টোবর ২০২৪   আপডেট: ২২:৩০, ১৭ অক্টোবর ২০২৪
‘দ্রব্যমূল্য ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার’

যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা  আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ভোক্তাদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার। 

দেশের সব মানুষকে সংযম প্রদর্শন ও তথ্য-উপাত্ত দিয়ে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চত্ত্বরে ফসল ডটকম লিমিটেডের ন্যায্যমূল্যে অত্যাবশকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।  

উপদেষ্টা  ফসল ডটকম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতায় সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। ফসল ডটকম এই অভিনব উদ্যোগের মাধ্যমে প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যায়ে হাতবদল ও সিন্ডিকেট বাদ দিয়ে যে মহতি উদ্যোগ নিয়েছে, তাকে আমি সাধুবাদ জানাচ্ছি। সরকার এক্ষেত্রে সার্বিক সহযোগিতা করবে। বাজারে দীর্ঘদিনের যে অসাধু চর্চা চলে এসেছে, তা দূর করার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এ সমস্যা সমাধানের টেকসই সমাধান হিসেবে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রয় করার এ ধরনের উদ্যোগকে সরকার সব সময় উৎসাহিত করবে। জনদুর্ভোগ কমাতে এ ধরনের উদ্যোগ ইতিবাচক প্রভাব ফেলবে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সরকারের অন্যতম প্রধান বিবেচ্য বিষয়। বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাজার সিন্ডিকেট ও চাঁদাবাজি বড় চ্যালেঞ্জ, যার কারণে দ্রব্যমূল্য প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পায়। এ ক্ষেত্রে কৃষক সবচেয়ে কম মূল্য পান এবং ভোক্তা সবচেয়ে বেশি মূল্যে পণ্য ক্রয় করেন। 

তিনি বলেন, তৃণমূল পর্যায় থেকে পণ্য সরাসরি এনে শহরে বিক্রির ব্যবস্থা করা হলে অর্থাৎ সমবায়ভিত্তিক বিপণন ব্যবস্থা গড়ে তোলা হলে উৎপাদক ও ভোক্তাগণ সুফল পাবেন। 

তিনি আরও বলেন, সরকার এই ধরনের উদ্যোগের ক্ষেত্রে লজিস্টিক সার্পোট (যেমন: নিরাপত্তা প্রদান করা, চাঁদাবাজি সম্মুখীন হলে ব্যবস্থা গ্রহণ করা) প্রদান করবে। এই ধরনের উদ্যোগ বাজার সিন্ডিকেটের প্রতি একটি সর্তক বার্তা, যার ফলে ব্যবসায়ীরা ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করতে বাধ্য হবে। 

সচিব জানান ন্যায্য মূল্যে পণ্য বিক্রয়ের জন্য সিটি কর্পোরেশনের মার্কেটগুলোতে একটি নির্দিষ্ট জায়গা থাকবে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন বলেন, বর্তমান সময়ে বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বেশকিছু কৃষিপণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের প্রায় ২০টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে কৃষি পণ্যের ক্ষতি হয়েছে। 

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয় আমদানি সহজ করার লক্ষ্যে ডিম, আলু, পেঁয়াজ, চিনি ও তেলের শুল্ক হ্রাস করেছে।

পণ্যের সাপ্লাই চেইনে কোনো সমস্যা পেলে বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান সচিব।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান ফসল ডটকম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন, এই উদ্যোগের আওতায় ঢাকার ৫০টি স্পটে ১৫টি কৃষিপণ্য প্রায় ২৫-৩০ শতাংশ কম মূল্যে বিক্রয় করা হবে। বর্তমান প্রেক্ষাপটে প্রাকৃতিক দুর্যোগের এই ক্রান্তিকালে এ ধরনের মহতি উদ্যোগ ভোক্তাকে স্বস্তি দিতে সহায়ক হবে। 

ফসল ডটকম লিমিটেডের নিকট ন্যায্যমূল্যে কৃষি পণ্য বিক্রয়ের স্পট সংখ্যা বৃদ্ধির অনুরোধ জানান বাণিজ্য মোহাম্মদ আলীম আখতার খান। তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অধিদপ্তর অভিযান পরিচালনার পাশাপাশি এই ধরনের মহতি উদ্যোগকে সহযোগিতা করবে। 

এ সময় টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, ফসল ডটকম লিমিটেডের সদস্যরা উপস্থিত ছিলেন।

এএএম/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়