ঢাকা     শনিবার   ১৯ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৩ ১৪৩১

নির্বাচনের সময় প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে: আসিফ নজরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ১৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:৪১, ১৯ অক্টোবর ২০২৪
নির্বাচনের সময় প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে: আসিফ নজরুল

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল

জাতীয় নির্বাচন কবে হতে পারে তা নিয়ে কথা বলেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল।

২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে বলে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুলের যে বক্তব্য গণমাধ্যমে প্রচার হয়েছে সে বিষয়ে একটি ব্যাখা দিয়েছেন তিনি। তিনি বলেন, নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ পলিসি ডিসিশন। এর সময় সরকারের প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে। তিনিই একমাত্র এটা ঘোষণার এখতিয়ার রাখেন।

শনিবার (১৯ অক্টোবর) সকালে নিজের ফেসবুক পেজে ‘নির্বাচন নিয়ে একটি ব্যাখা’ শিরোনামের এক পোষ্টে তিনি এ কথা উল্লেখ করেন।

আরো পড়ুন:

তিনি লিখেন, সম্প্রতি একটি টিভি আলোচনায় আমি বলেছি নির্বাচন হয়তো আগামী বছরের মধ্যে সম্ভব হতে পারে, তবে এক্ষেত্রে অনেকগুলো ফ্যাক্টর রয়েছে। সেখানে এসব ফ্যাক্টর পুরোপুরি ব্যাখা করার সুযোগ পাইনি। কিন্তু আমাদের সরকারের কথা থেকে সবাই বুঝবেন যে নির্বাচনের জন্য সংস্কার ও রাজনৈতিক সমঝোতার কথা বলা হয়। এগুলোই সেই ফ্যাক্টর।

তিনি আরও লিখেন, সংস্কারের কথা আমিও অনুষ্ঠানে বলেছি। আরও কিছু ফ্যাক্টর আমি অনুষ্ঠানটিতে ব্যাখা করেছি, যেমন:  সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠন, ভোটার তালিকা প্রণয়ন ইত্যাদি। এসব ফ্যাক্টর ঠিক থাকলে নির্বাচন হয়তো হতে পারে আগামী বছর। বলেছি এটাও আমার প্রাথমিক অনুমান।

তিনি বলেন, এই শর্তভিত্তিক ধারণা ও অনুমানকে কিছু গণমাধ্যম নির্বাচনের ঘোষণা হিসেবে দেখাচ্ছেন। বিনয়ের সাথে বলছি, এটা সঠিক নয়। নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ পলিসি ডিসিশন। এর সময় সরকারের প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে। তিনিই একমাত্র এটা ঘোষণার এখতিয়ার রাখেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে চ্যানেল আইয়ের ‘আজকের পত্রিকা’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে আগামী বছরের (২০২৫) মধ্যে ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচন করা সম্ভব হতে পারে বলে প্রাথমিক অনুমানের কথা জানান আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। তবে এ ক্ষেত্রে অনেক ফ্যাক্টর আছে বলে তিনি মনে করেন।

/হাসান/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়