ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

লেবানন থেকে ফিরেছেন ৫৪ বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ২১ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:৩৯, ২১ অক্টোবর ২০২৪
লেবানন থেকে ফিরেছেন ৫৪ বাংলাদেশি

লেবানন থেকে প্রথম দফায় ফেরত এসেছেন ৫৪ জন প্রবাসী বাংলাদেশি। সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় এসব বাংলাদেশি বিমানযোগে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

৫৪ জন প্রবাসী বাংলাদেশি লেবাননের রাজধানী বৈরুত থেকে বিমানযোগে প্রথমে সৌদি আরবের জেদ্দায় যান। সেখান থেকে সোমবার সন্ধ্যায় তারা বাংলাদেশে পৌঁছান।

পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস, বৈরুত, লেবানন এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় যুদ্ধবিদ্ধস্ত লেবানন থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক আটকে পড়া এই ৫৪ বাংলাদেশিকে সম্পূর্ণ সরকারি খরচে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর আরও ৬৫ জন বাংলাদেশিকে ফেরানোর কথা রয়েছে।

প্রত্যাবাসিত এসব বাংলাদেশিকে হজরত শাহজালাল বিমানবন্দরে অভ্যর্থনা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইওএম’র ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। আইওএম’র পক্ষ থেকে লেবানন থেকে প্রত্যাবাসনকৃত প্রত্যেককে ৫ হাজার টাকা পকেটমানি ও কিছু খাদ্য সামগ্রী দেওয়া হয় এবং প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়।

লেবাননে সাম্প্রতিক যুদ্ধাবস্থায় ১ হাজার ৮০০ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করেন এবং বাংলাদেশ দূতাবাস, বৈরুতে রেজিস্ট্রেশন সম্পন্ন করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধান উপদেষ্টার নির্দেশনায় পররাষ্ট্র উপদেষ্টা ও সচিব লেবাননে আটকে পড়া ও দেশে ফিরতে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবাসনের জন্য এবং যেসব প্রবাসী বাংলাদেশি ফিরে আসতে অনিচ্ছুক তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেন।

লেবানন থেকে বাংলাদেশি নাগরিকদের নিরাপদে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং আইওএম নিরলসভাবে কাজ করছে।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়