ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

লেবানন থেকে ফিরলেন আরও ৯৬ বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ২৩ অক্টোবর ২০২৪   আপডেট: ২০:৫৩, ২৩ অক্টোবর ২০২৪
লেবানন থেকে ফিরলেন আরও ৯৬ বাংলাদেশি

যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে দেশে ফিরেছেন ৯৬ বাংলাদেশি

পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে দেশে ফিরেছেন ৯৬ বাংলাদেশি।

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় সৌদি এয়ারলাইন্সের দুটি ফ্লাইটে করে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। তাদের মধ্যে এসভি ৮১০ ফ্লাইটে ৬৫ জন এবং এসভি ৮০২ ফ্লাইটে ৩১ জন ঢাকায় আসেন। তাদেরকে সরকারি খরচে দেশে ফিরিয়ে আনা হয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত মোট ১৫০ জন বাংলাদেশিকে লেবানন থেকে বাংলাদেশে ফেরানো হয়েছে। 

লেবাননফেরত এসব বাংলাদেশিকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তারা। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে প্রত্যেককে ৫ হাজার টাকা পকেটমানি ও কিছু খাদ্য সামগ্রী দেওয়া হয় এবং প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়। 

বিমানবন্দরে লেবাননফেরত বাংলাদেশিদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোস্তফা জামিল খান। তিনি লেবাননে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে শোনেন ও বাংলাদেশিদের খোঁজ-খবর নেন। লেবাননে এখনো কোনো বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, লেবাননে চলমান যুদ্ধাবস্থায় ১ হাজার ৮০০ প্রবাসী বাংলাদেশি দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দেশে ফিরতে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য কাজ করছে। এছাড়া, সেখানে অবস্থানরত যেসব প্রবাসী বাংলাদেশি দেশে ফিরতে অনিচ্ছুক, তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়