ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

যে পথে এগোচ্ছে দানা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২০, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ২০:২১, ২৪ অক্টোবর ২০২৪
যে পথে এগোচ্ছে দানা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে প্রবল ঘূর্ণিঝড় দানা সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ভারতের ওড়িশা রাজ্যের ভুবনেশ্বর উপকূলে পৌঁছায়। অতিপ্রবল ঘূর্ণিবায়ু নিয়ে ভূখণ্ডের দিকে অগ্রসর হচ্ছে দানা, যার প্রভাবে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি ঝরছে।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার পত্রিকা লিখেছে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর ২০২৪) মধ্যরাতের দিকে ভূখণ্ডে আছড়ে পড়তে পারে দানা।

ঘূর্ণিঝড় সরাসরি পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান উইন্ডি ডটকমের লাইভ ট্রাকারে দেখা যাচ্ছে, সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে দানার অবস্থান ভুবেনশ্বর উপকূল ছুয়ে ভূখণ্ডের প্রবল গতি নিয়ে এগোচ্ছে।

সরাসরি ঘূর্ণিঝড় পর্যবেক্ষণকারী আরেকটি প্রতিষ্ঠান জুম আর্থও একই চিত্র দেখাচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে তাদের লাইভ ট্রাকারে দানার অবস্থান ভুবনেশ্বরের উপকূল থেকে ভূখণ্ডে আছড়ে পড়তে দেখা যাচ্ছে।

আনন্দবাজার পত্রিকা লিখেছে, ওড়িশয়ার ভিরতকণিকা ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝ দিয়ে ভুবনেশ্বরের ওপর দিয়ে বয়ে যাবে দানা।

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে আনন্দবাজার লিখেছে, ঘূর্ণিঝড় স্থলভাগে আছড়ে পড়ার সময় পশ্চিমবঙ্গের উপকূলে জলোচ্ছ্বাস প্রবল হতে পারে। ঢেউয়ের উচ্চতা ১৪ ফুটেরও বেশি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

আবহবিদদের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত উপকূলে ঢেউয়ের উচ্চতা হবে সবচেয়ে বেশি। পশ্চিমবঙ্গের উপকূলে বৃহস্পতিবার রাত আড়াইটা থেকে শুক্রবার ভোর সাড়ে ৫টার মধ্যে ঢেউ উঠতে পারে ৯ দশমিক ৮৪ ফুট থেকে সর্বোচ্চ ১৪ দশমিক ৪৩ ফুট।

এনডিটিভি বলছে, দানার প্রভাবে পশ্চিমবঙ্গ ও ওড়িশায় বৃষ্টি ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। ওড়িশা থেকে সরিয়ে নেওয়ার কথা ১০ লাখ মানুষকে। তবে এ দিন সন্ধ্যা পর্যন্ত কোনো মৃত্যুর তথ্য আসেনি।

আনন্দবাজার লিখেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত কলকাতায় কোনো বিমান ওঠা-নামা করবে না বলে কর্তৃপক্ষ ঘোষণা দিয়ে রেখেছে বুধবারই।

শুধু কলকাতা বিমানবন্দরই নয়, ভুবনেশ্বরের বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরও বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ১৬ ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাচ্ছে এনডিটিভি।

ভারতের রেলওয়ে কর্তৃপক্ষ ঘূর্ণিঝড় দানার কারণে প্রায় ৫৫০টি ট্রেন বন্ধ ঘোষণা করেছে বলে ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে।

ঢাকাসহ বিভিন্ন জেলায় বৃষ্টি ও উপকূলে ঝড়ো হাওয়া
দানার গতিমুখ বাংলাদেশের দিকে না হলেও এর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের পাশাপাশি বৃষ্টি ঝরেছে ঢাকাতেও।

বৃহস্পতিবার সন্ধ্যার পর আবহাওয়া অধিদপ্তরের ১১ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় দানা বৃহস্পতিবার মধ্যরাত নাগাদ পুরী ও সাগরদ্বীপের মাঝ বরাবর ওড়িশয়া আঘাত করতে পারে।

দানার ঘূর্ণিবায়ুর প্রভাবে বৃহস্পতিবার সকালে বরগুনার বেতাগীতে গাছ ভেঙে মাথায় পড়ে আশরাফ আলী (৬০) নামে একজন নিহত হয়েছেন।

এদিকে দানার প্রভাবে মেঘনা নদীতে সৃষ্ট ঢেউয়ের মধ্যে পড়ে চাঁদপুরের হাইমচরে এক মো. ফারুক (৩৫) নামে এক জেলে নিখোঁজ হয়েছেন।

বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলে বৃষ্টিতে ফসলের ক্ষেত তলিয়ে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে গবাদি পশু। বাঁধ ভেঙে জনপদ প্লাবিত হওয়ার আতঙ্কে রয়েছে বহু মানুষ।

দানা যতই উপকূলের দিকে এগোচ্ছে খুলনা বিভাগে ততই বৃষ্টিপাত বাড়ছে। সাতক্ষীরা ও বাগেরহাটের কৃষকরা বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হওয়ার শঙ্কায় রয়েছেন।

রাসেল পারভেজ


সর্বশেষ

পাঠকপ্রিয়