ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

ছয় মাসের মধ্যে ফিটনেসহীন যানবাহন রাস্তা থেকে সরাতে হবে: উপদেষ্টা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৮, ২৪ অক্টোবর ২০২৪  
ছয় মাসের মধ্যে ফিটনেসহীন যানবাহন রাস্তা থেকে সরাতে হবে: উপদেষ্টা 

সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, আগামী ছয় মাসের মধ্যে ২০-২৫ বছরের পুরনো ও ফিটনেসহীন বাস, মিনিবাস, ট্রাক, কাভার্ডভ্যান প্রভৃতি যানবাহন রাস্তা থেকে অপসারণ করতে হবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকার আব্দুল গনি রোডে বিদ্যুৎ ভবনের বিজয় হলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ আয়োজিত ‘ঢাকা শহরের বায়ুদূষণ ও শব্দদূষণ নিয়ন্ত্রণে পুরাতন যানবাহন অপসারণ ও যানজট নিরসন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান উপস্থিত ছিলেন।

গণঅভ্যুত্থানে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা বলেছেন, জনদুর্ভোগ লাঘব ও দেশের মানুষের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনাসহ দুর্নীতি প্রতিরোধ করা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান লক্ষ্য। এর অংশ হিসেবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ভবিষ্যতে ইলেকট্রনিক ভেহিকল চালুর সুযোগ নিতে হবে ব্যবসায়ীদের। এজন্য সহজ শর্তে ব্যবসায়ীদের ঋণ দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা করা হবে।

তিনি বলেন, ঢাকাকে নিরাপদ নগরীতে পরিণত করতে সংশ্লিষ্ট সবাইকে দৃঢ় প্রতিজ্ঞ হয়ে কাজ করতে হবে। বিআরটিএ, জেলা প্রশাসন এবং পুলিশ নিয়মিতভাবে গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস চেক করবে। একইসঙ্গে পরিবেশদূষণ ও যানজট নিরসনে আইনের যথাযথ প্রয়োগ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে।

আলোচনা সভায় ঢাকাকে দূষণমুক্ত ও বাসযোগ্য নগরীতে পরিণত করার অঙ্গীকার ব্যক্ত করে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব পালনের জন্যই ক্ষমতায় আছে। ঢাকা শহরের দীর্ঘদিনের এ সমস্যা বাস্তবতার নিরিখে সমাধান করতে হবে। সড়ক সংক্রান্ত আইন ও বিধি-বিধান জানা এবং মেনে চলা, ড্রাইভারদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এ ব্যাপারে পরিবহন মালিক, শ্রমিক, পথচারী, যাত্রী নির্বিশেষে সকলকে সচেতন হতে হবে। 

এএএম/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়