ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

তার বদলের সময় কেন বিদ্যুৎ চালু হলো, প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা: ফাওজুল কবির

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ২৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৬:১৪, ২৫ অক্টোবর ২০২৪
তার বদলের সময় কেন বিদ্যুৎ চালু হলো, প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা: ফাওজুল কবির

রাজধানীর মানিকনগরে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে এক কর্মী নিহত ও একজনের আহতের ঘটনার দায় সঞ্চালনের দায়িত্বে থাকা কেউ এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

সড়ক পরিবহন ও সেতু এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্বে থাকা ফাওজুল কবির বলেছেন, বিদ্যুৎ লাইনে কাজ করা অবস্থায় কেন লাইন চালু করা হল, তা জেনে দায়িত্বশীল প্রত্যেককের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার (২৪ অক্টোবর ২০২৪) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে আহত বিদ্যুৎ কর্মীকে দেখতে যান বিদ্যুৎ উপদেষ্টা। সেখানে তিনি এসব কথা বলেন।

সোমবার সন্ধ্যায় ঢাকার মানিকনগর এলাকায় উচ্চচাপ (এইচটি ক্যাবল) বিদ্যুৎলাইনের তার পরিবর্তনের কাজ করতে গিয়ে বিদ্যুৎ লাইনের কর্মী (ফোরম্যান) মো. নবীর হোসেন মারা যান।

আহত হন মাসুম মিয়া ও রবিউল ইসলাম। তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন।

ফাওজুল কবির বলেন, এর দায় ডিপিডিসি-ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ও ঠিকাদারি প্রতিষ্ঠান এড়িয়ে যেতে পারে না; এই অবহেলার জন্য একজন মারা গেছেন এবং দুজন গুরুতর আহত হয়েছেন।

‘এটি দুর্ঘটনা নয়, এটি সম্পূর্ণ অবহেলা ও দায়িত্বহীনতা; এর সাথে জড়িত প্রত্যেকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে‘, বলেন তিনি।

উপদেষ্টা বলেন, ‘আমরা ক্ষমতা নেইনি, আমরা দায়িত্ব গ্রহণ করেছি। এটাকে আগের সরকারের মতো ভাবলে হবে না।‘ 

আহতদের সুচিকিৎসার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে সর্বাত্মক প্রচেষ্টার গ্রহণের তাগিদ দিয়ে আহতদের জন্য কেবিন বরাদ্দের নির্দেশনাও দেন তিনি। পিডিসির পক্ষ থেকে হাসপাতালে সার্বক্ষণিক লোক রাখার নির্দেশনা দেন।

হাসপাতালে নিহত এবং আহতদের স্বজনদের সঙ্গে কথা বলেন এবং তাদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে তাদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন ফাওজুল কবির।

তিনি বলেন, মানুষের মৃত্যুর কোনো ক্ষতিপূরণ হয় না কিন্তু বর্তমান অন্তর্বর্তী সরকার নিহত-আহতদের পরিবার ও তাদের ওপর নির্ভরশীলদের সর্বাত্মক সহযোগিতা করবে।

উপদেষ্টা তাৎক্ষণিকভাবে নিহতের পরিবারকে ৫ লাখ, গুরুতর আহতকে ২ লাখ ও আহতকে ১ লাখ টাকা দেওয়ার নির্দেশনা দেন। আহতদের চিকিৎসার সব খরচ সরকার বহন করবে বলে জানান তিনি।

হাসপাতালে পরিদর্শনে যাওয়ার আগে মানিকনগরে ঘটনাস্থল পরিদর্শন করে কেন এই দুর্ঘটনা ঘটল তার কারণ দ্রুত উদঘাটনের জন্য তাগিদ দেন ফাওজুল কবির।

বিদ্যুৎ লাইনকর্মী (ফোরম্যান) মো. নবীর হোসেন ডিপিডিসির মানিকনগর ডিভিশনের বাৎসরিক ঠিকাদার মেসার্স মুন পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে কর্মরত ছিলেন।

পরিদর্শনের সময় উপদেষ্টার সঙ্গে ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক, বিদ্যুৎ বিভাগের সচিব ফারজানা মমতাজ, ডিপিডিসি ও ঠিকাদারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এএএম/আরপি


সর্বশেষ

পাঠকপ্রিয়