ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

শেরেবাংলা স্বর্ণপদক পেলেন রাইজিংবিডির সাংবাদিক হাসান মাহামুদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৬, ২৫ অক্টোবর ২০২৪   আপডেট: ২০:৫৬, ২৫ অক্টোবর ২০২৪
শেরেবাংলা স্বর্ণপদক পেলেন রাইজিংবিডির সাংবাদিক হাসান মাহামুদ

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য শেরেবাংলা গোল্ডেন অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছেন জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের প্রধান প্রতিবেদক এবং আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক পেশাদার সাংবাদিকদের সংগঠন ‘ইন্টারন্যাশনাল রিলেশনস রিপোর্টার্স ফোরাম’ (আইআরএফ) এর প্রেসিডেন্ট হাসান মাহামুদ।

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে ঢাকার কেন্দ্রীয় কচি-কাঁচা মিলনায়তনে শেরেবাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদের উদ্যোগে আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তাকে এ পদক দেওয়া হয়। শেরেবাংলার দৌহিত্র সাবেক তথ্য সচিব ও সংগঠনের প্রধান উপদেষ্টা সৈয়দ মার্গুব মোর্শেদ ও বিচারপতি ড. মো. আবু তারিক তার হাতে পুরস্কার তুলে দেন। এ কে ফজলুল হকের ১৫১তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আয়োজন করা হয়।

সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিচারপতি ড. মো. আবু তারিক। অনুষ্ঠানে বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব পীরজাদা শহিদুল হারুন, সংগঠনের চেয়ারম্যান সেলিনা আক্তার, সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসান মাহামুদ গণমাধ্যমকর্মী, সংগঠক এবং লেখক। চলতি বছর তিনি জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও অ্যাসোসিয়েশন অব স্কিনকেয়ার অ্যান্ড বিউটি প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ইমপোর্টার্স অব বাংলাদেশের (এএসবিএমইবি) যৌথ মিডিয়া ফেলোশিপ- ২০২৪ অর্জন করেছেন।

২০০২ সাল থেকে সাংবাদিকতা পেশায় যুক্ত হাসান মাহামুদ। কাজ করেছেন দৈনিক জনকণ্ঠ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক ভোরের ডাক, দৈনিক মানবকণ্ঠ এবং দৈনিক বর্তমান পত্রিকায়। ২০১৫ সালে তিনি রাইজিংবিডিতে যোগ দেন। 

হাসান মাহামুদ গবেষণা ও লেখালেখির সঙ্গে যুক্ত রয়েছেন। এ পর্যন্ত তার সাতটি গবেষণাপত্র এবং পাঁচটি মৌলিক বই প্রকাশ হয়েছে। তিনি ২০২১ সালে উপন্যাসে মৌলিক অবদানের জন্য বাংলাদেশ রাইটার্স গিল্ডের বিশেষ সম্মাননা অর্জন করেন। তার লেখা বইয়ের মধ্যে রয়েছে ভূমিপুত্রের প্রেম (উপন্যাস), সরল ভাবনা দুই খণ্ড (নিবন্ধ), সুবোধরা কেমন হয় (শিশুসাহিত্য), মেধা মননে নন্দিতরা (জীবনীগ্রন্থ)।

হাসান মাহামুদের লেখা বেশ কয়েকটি নাটক ও চলচ্চিত্র রয়েছে। বাংলাদেশি চলচ্চিত্র ইতিহাসের প্রথম পূর্ণাঙ্গ ভৌতিক সিনেমা ‌‘দ্যা স্টোরি অব সামারা’ তার লেখা। ১৯৩১ সালে প্রকাশিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত গল্পগ্রন্থ ‘শিউলি মালা’র নাট্যরূপ দেন হাসান মাহামুদ। তার লেখা উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে—অদেখা লৌকিকতা, সময়ে অসময়ে, প্রেমের ১৪৪ ধারা, একটি লাল গোলাপের জন্য, বাংলার রসায়ন প্রভৃতি।

২০১১ সালে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন হাসান মাহামুদ।

হাসান মাহামুদ বাংলাদেশে এসএমএ আক্রান্তদের কল্যাণে কাজ করা রোগী এবং অভিভাবকদের একমাত্র সংগঠন ‘কিউর এসএমএ বাংলাদেশ’-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ইয়ুথ জার্নালিস্ট ফোরাম এবং ফেনী সাংবাদিক ফোরামের সদস্য।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়