ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিরোপা গেরো কাটাতে চান আফতাব

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৯ ৮:৪৯:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৯ ১০:২০:০৪ পিএম

প্রথম শ্রেণির ক্রিকেটে ঊনিশ মৌসুম ধরে শিরোপার স্বাদ পায়নি চট্টগ্রাম। প্রথম শ্রেণির ক্রিকেটের মর্যাদা পাওয়ার পর প্রথম আসরেই জাতীয় ক্রিকেট লিগে শিরোপা জেতে চট্টগ্রাম। ২০০০-০১ মৌসুমের পর জাতীয় লিগে ঊনিশ আসর পার হলে বন্দরনগরীতে যায়নি কোনো শিরোপা। রানার্সআপ হয়েছে তিনবার।

চট্টগ্রামের এ শিরোপা ভাগ্য কাটাতে চান দলটির নতুন কোচ আফতাব আহমেদ। দলের খেলোয়াড় হয়ে আফতাব যা পারেননি তা করতে চান কোচ হিসেবে। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লিগ। লিগ শুরুর আগে আফতাব মুখোমুখি হন গণমাধ্যমে। তার কথা শুনেছে রাইজিংবিডি,

কোচ হিসেবে অভিষেক হচ্ছে আফতাবের। এটা কেমন অনুভূতি?

আফতাব আহমেদ: অবশ্যই ভালো লাগার মতো। প্রথমেই আমি বিসিবিকে ধন্যবাদ জানাই। আমরা যারা প্রাক্তন ক্রিকেটার ছিলাম তাদের মাঠে সুযোগ করে দেয়ার জন্য। আমি অবশ্যই কিছুটা উচ্ছ্বসিত। এই বছর প্রথমবারের মতো চট্টগ্রামের হেড কোচ হিসেবে কাজ করা। আমরা শেষ ৮-১০ বছরে একই জায়গায় আটকে আছি। প্রথম বছর এসে আমি অনেক কিছু করতে পারব না। ইনশাল্লাহ, চট্টগ্রামকে ওই জায়গায় নিয়ে যাওয়ার ইচ্ছা যেখানে আগে ওরা লিড করেছে।

দল নিয়ে পরিকল্পনা?

আফতাব আহমেদ:  আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে খেলাকে গুরুত্ব দেয়া। যেটাকে আগে পিকনিক আসর বলা হতো সেটাকে পরিবর্তন করা। এটা অনেক বড় ক্ষতি একজন ক্রিকেটারের জন্য, যে ক্রিকেটকে পেশা হিসেবে না নেয়া। চট্টগ্রামে আমরা এটা সবার আগে চেষ্টা করছি যে, পেশাদারিত্ব যেন সবার মধ্যে আসে। এই আসরকে গুরুত্বের সাথে নেই। কেননা আমি, তামিম বা মুমিনুল- সবাই কিন্তু এই জাতীয় লিগ খেলেই দলে জায়গা করে নিয়েছে। তো নতুন দিনের ক্রিকেটারকে আমি এটাই বোঝাতে চাই যে আমাদের যেমন জাতীয় দলে ভবিষ্যৎ হয়েছে এখান থেকে, সেটা কিন্তু তোমাদেরও হতে পারে। এটা আমাদের প্রথম পদক্ষেপ।

খেলোয়াড়ী জীবনে আপনার লড়াকু মানসিকতা প্রশংসিত হয়েছিল। কোচ হিসেবেও কি একই মনোভাব থাকবে?

আফতাব আহমেদ:  আমি যখন খেলা শুরু করেছি তখন আমার লক্ষ্য ছিল, জাতীয় দলে খেলব। এখানে যখন কাজ করছি, তখন দলটাকে শেষ দল হিসেবে দেখতে চাই না। আমি যখন ক্রিকেট খেলেছি, তখন লড়াকু মানসিকতা নিয়েই খেলেছি। জানি না কতটুকু খেলেছি। এটা কোচিং পেশা বা বা যেখানেই কাজ করি না কেন সেখানেই থাকবে। আমি শতভাগ চেষ্টা করব। জানি না ফলাফল কি হবে। কিন্তু আমার চেষ্টা পুরোপুরিই থাকবে এখানে।

ঘরের ছেলে তামিম ইকবালকে পাচ্ছেন প্রথম দুই ম্যাচে...

আফতাব আহমেদ:  এটা অনেক বড় পাওয়া। কালকে সম্ভবত আমাদের ৪-৫ জনের অভিষেক হবে। যাদের অভিষেক হবে তারা তামিম ইকবালের সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করবে, এটার চেয়ে বড় ব্যাপার আর কিছু হতে পারে না। আরেকটা কথা হচ্ছে অনেক দিন পর ও আসছে। ও ভালো কিছু করার জন্যই এসেছে আশা করি। তাহলে চট্টগ্রামের জন্য ভালো হবে। আমাদের ক্রিকেটারদের জন্যেও ভালো হবে। আমরা তামিমকে নিয়ে অনেক উচ্ছ্বসিত।

দীর্ঘদিন পর তামিম ফিরছে ক্রিকেটে...ওর প্রতি কোনো বার্তা?

আফতাব আহমেদ:  সত্যি কথা বলতে ওর সঙ্গে আজই আমার দেখা হল। আপনারা জানেন যে ও ট্রেইনার-ফিজিও নিয়ে আলাদাভাবে কাজ করছিল। ও যেভাবে প্রস্তুতি নিয়েছে, আমার কাছে মনে হয় ও খুব ভালোভাবে ফিরে আসবে।

শুনেছি আপনি টি-টেন লিগে কোচ হিসেবে যাচ্ছেন?

আফতাব আহমেদ:  এটা অবশ্যই বড় ব্যাপার। অনেক বড় একটি বিষয়। আমি যেহেতু কোচিংয়ে এসেছি, এটা আমার জন্যে অনেক বড় চ্যালেঞ্জ। এফএলসির যে ইয়াসিন চৌধুরী আছেন, ওনাকে আমি ধন্যবাদ জানাই যে এত বড় একটা সুযোগ আমাদের দেয়ার জন্যে। ওনার আসলে চিন্তাই ছিল যে বাংলাদেশের ক্রিকেটারদের উঠিয়ে আনবে এবং কোচদেরও উঠিয়ে আনবে। এ মন মানসিকতা কয়জনের থাকে? আমি বিশেষভাবে ওনাকে ধন্যবাদ জানাই। আমাদের উঠিয়ে নিতে ওনার চিন্তাধারার জন্য। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আমি চেষ্টা করব আপনাদের দোয়ায় ভালো কিছু করার।


ঢাকা/ইয়াসিন/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন