ঢাকা     শুক্রবার   ০৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৯ ১৪৩১

ডেপুটি পুলিশ সুপার থেকে অভিনেত্রী

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৫, ৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:২১, ৪ অক্টোবর ২০২৪
ডেপুটি পুলিশ সুপার থেকে অভিনেত্রী

১৯৮০ সালের অক্টোবরে ভারতের মধ্যপ্রদেশের ভোপালে জন্মগ্রহণ করেন সিমালা প্রসাদ। ছোটবেলা থেকেই তার দুটো লক্ষ্য ছিল। এক, আইপিএস অফিসার হওয়া। দুই. বড় পর্দার অভিনেত্রী হওয়া। বিপরীতমুখী দুটো পেশার স্বপ্ন কেবল স্বপ্নেই দেখা স্বাভাবিক। কিন্তু সিমালা কেবল স্বপ্ন দেখেননি, তা বাস্তবেও রূপ দিয়েছেন এই অভিনেত্রী। একাধারে তিনি এখন ভারতীয় পুলিশের ডেপুটি পুলিশ সুপার এবং বলিউড অভিনেত্রী।

সিমালার বাবাও ভারতীয় পুলিশের আইএএস কর্মকর্তা। তার বাবার নাম ভগীরথ প্রসাদ। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মধ্যপ্রদেশের ভিন্ডের সংসদ সদস্য ছিলেন তিনি। তা ছাড়া মধ্যপ্রদেশের দু’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও ছিলেন।

 

আরো পড়ুন:

সিমালার মায়ের নাম মেহরুন্নিসা পারভেজ। ‘আম্মা’, ‘সামারা’, ‘অযোধ্যা সে ওয়াপসি’ নামে একাধিক বই লেখক মেহরুন্নিসা। সাহিত্যে অবদান রাখার জন্য ২০০৫ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন সিমালার মা।

 

বাবা-মা দু’জনেই সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি। বাবার পথ অনুসরণ করে সিমালাও স্বপ্ন দেখেন আইএএস হওয়ার। তার পাশাপাশি ছোটবেলা থেকেই সিমালার আগ্রহ ছিল নাচ এবং অভিনয়ের প্রতি। মধ্যপ্রদেশের একটি স্কুল থেকে পড়াশোনা শেষ করে ভোপালের একটি কলেজে বিকম পড়েন সিমালা। তারপর সমাজবিদ্যা নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

 

স্কুলে পড়াকালীন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ করতেন সিমালা। নাটকেও অভিনয় করতেন। কলেজ পা রাখার অভিনয় নিয়ে এগোনোর কথা ভাবতে শুরু করেন তিনি। কলেজের গণ্ডি পেরিয়ে রাজ্য সরকারের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন সিমালা। পরীক্ষায় পাস করে ডেপুটি পুলিশ সুপার পদে নিযুক্ত হন তিনি।

 

চাকরি পাওয়ার পর ইউপিএসসি পরীক্ষার জন্যও প্রস্তুতি নিতে থাকেন সিমালা। কোনো প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি না হয়ে কঠোর শ্রম এবং অধ্যবসায়ের উপর ভর করে প্রথম সুযোগেই ইউপিএসসি পরীক্ষায় পাস করেন। শুধু তাই নয়, ২০১০ সালে ইউপিএসসি পরীক্ষায় সারা ভারতে ৫১ তম হন সিমালা। এরপর মধ্যপ্রদেশে আইপিএস অফিসার (পুলিশের মহাপরিচালক) হিসেবে নিযুক্ত হন তিনি।

 

আইপিএস হওয়ার স্বপ্নপূরণের পর অভিনয়ের স্বপ্নপূরণের দিকে পা বাড়ান সিমালা। ২০১৬ সালে নির্মাতা জাইঘাম ইমাম তার ‘আলিফ’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেন সিমালাকে। এ সিনেমায় নিজ রূপেই পর্দায় হাজির হন তিনি। সিনেমাটি মুক্তির পর অভিনয়ের জন্য দারুণ প্রশংসা কুড়ান সিমালা। জাইঘাম পরিচালিত ‘নাক্কাশ’ সিনেমায়ও অভিনয় করেন এ অভিনেত্রী। ২০১৯ সালে মুক্তি পায় এটি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়