ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

গণপরিবহনে নৈরাজ্য ঠেকাতে গণফোরামের ১৪ দফা

রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৩ ৫:৪৫:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৪ ১১:৩২:১০ এএম
গণপরিবহনে নৈরাজ্য ঠেকাতে গণফোরামের ১৪ দফা
Walton E-plaza

জ্যেষ্ঠ প্রতিবেদক : গণপরিবহনকে রাজনৈতিক প্রভাবমুক্ত করাসহ নৈরাজ্য থামিয়ে জনবান্ধব করতে ১৪ দফা দাবি তুলেছে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম দল গণফোরাম।

শনিবার বিকেলে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরেন দলটির নেতা অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আ আ ম সা আমিন। এ সময় উপস্থিত ছিলেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু।

১৪টি দাবির মধ্যে রয়েছে-গণপরিবহন আইন ন্যায্যতার ভিত্তিতে যুগোপযোগী করে তার সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা। গণপরিবহন ব্যবস্থাপনা রাজনৈতিক প্রভাবমুক্ত করা। দক্ষ চালক তৈরির উদ্যোগ নিতে হবে। অদক্ষ চালকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা। চালক-শ্রমিকদের মজুরি/পারিশ্রমিক ও কর্মঘণ্টা নির্দিষ্টকরণ। যাত্রাপথে বিশ্রামের ব্যবস্থা করা। সড়ক দুর্ঘটনায় দোষী চালক ও মালিকের সাজা নিশ্চিত করা। গণপরিবহন মালিকানার পরিবর্তে ফ্রাঞ্চাইজ ভিত্তিতে পরিচালনা করা। মেয়াদ উত্তীর্ণ সকল গণপরিবহন রাস্তা থেকে প্রত্যাহার করা। ভুয়া ও অদক্ষ চালকের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চালু রাখা। গণপরিবহনের জন্য আলাদা লেন করে গণপরিবহনের সেবার মান বাড়ানো। শহরের মধ্যে অবস্থিত সকল সরকারি বেসরকারি হাসপাতালের সামনে সড়ক নিরাপত্তা ব্যবস্থা করা। সড়ক মহাসড়কের পাশে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান সামনে ফুটওভার ব্রিজ ও স্পিড ব্রেকার। গণপরিবহনের চাঁদাবাজি বন্ধ করা। সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য রেগুলেটরি বডি নিয়ন্ত্রিত সরকারি ফান্ডের ব্যবস্থা করা। পরিবহন কৌশল এবং সড়ক সেতু নির্মাণের ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে।

আ আ ম সা আমিন বলেন, ‘গত বছরের ২৯ জুলাই দুই বেপরোয়া যানবাহনের দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিল দেশ। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সরকার প্রতিশ্রুতি দিয়েছিল তারা সড়ক নিরাপত্তায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। কিন্তু কার্যত কিছুই করেনি।’

‘চাপের মুখে গোঁজামিল দিয়ে সড়ক পরিবহন আইন ২০১৮ সংসদে পাস করে ও তার বাস্তবায়ন শুরু করেনি। ফলে সড়ক দুর্ঘটনা নিয়মিত ঘটছে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল এ বিষয়ে সরকার আন্তরিক নয়।’

এ সময় সড়কে পরিবহর নৈরাজ্য ঠেকাতে ১ এপ্রিল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন হবে বলে জানান মোস্তফা মহসীন মন্টু।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৯/রেজা/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge