ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

কাদেরের অবস্থা উন্নতির দিকে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ৩১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাদেরের অবস্থা উন্নতির দিকে

ফাইল ফটো

শ্বাসকষ্ট নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিখক‌্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলজি বিভাগে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অবস্থা আগের থেকে অনেক ভালো।

শুক্রবার বিকেলে বিএসএমএমইউ’র কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মোস্তফা জামান এ তথ্য জানিয়েছেন।

ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা আগের তুলনায় ভালো জানিয়ে তিনি বলেন, ‘‘সকালে তিনি যে অবস্থা নিয়ে এসেছিলেন, এখন তার চেয়ে অবস্থা ভালো। আশা করছি, আরো ভালো হবে।

‘যেহেতু হার্টের বিষয়, আগেও একবার কার্ডিয়াক অ্যারেস্ট ছিল, বাইপাস করা হয়েছে। আজকে সকালেও উনার ব্লাড প্রেসার অনেক বেশি ছিল। এখন তিনি অবজারভেশনে রয়েছেন।”

বর্তমানে কার্ডিওলজি বিভাগের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) থাকা ওবায়দুল কাদেরের শরিীরিক অবস্থার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন বলে জানান বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কণক কান্তি বড়ুয়া।

উন্নত চিকিৎসার জন্য ওবায়দুল কাদেরকে বিদেশে নেওয়া প্রসঙ্গে ডা. কণক কান্তি বড়ুয়া বলেন, ‘উনাকে বিদেশে নেওয়ার অথরিটি আমরা না। উনার পরিবার আছে, প্রধানমন্ত্রী আছেন। তবে তিনি যদি এখানে ভর্তি থাকেন তাহলে তাকে সর্বোচ্চ চিকিৎসা আমরা দেব।’

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, ওবায়দুল কাদেরের কফ, ফুসফুস পরীক্ষা, ইকোসহ বেশ কয়েকটি পরীক্ষা করা হয়েছে। সব ঠিক আছে। তবে ফুসফুসে একটু ইনফেকশন ধরা পড়েছে। চিন্তার কোনো কারণ নেই। এখন যে অবস্থা তাতে এখানেই চিকিৎসা হবে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী হাসপাতালে অযথা ভিড় না বাড়াতে নেতাকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি আহ্বান জানিয়েছেন। অন্য রোগীদের যাতে সমস্যা না হয় সে বিষয়েও খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন তিনি। একইসঙ্গে আওয়ামী লীগের পক্ষ থেকে সবার কাছে ওবায়দুল কাদেরের জন্য দোয়া চাওয়া হয়েছে।’

ক‌য়েক মাস আ‌গে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি হয়। এখনো নির্দিষ্ট সময় পরপর তি‌নি ফলোআপ চিকিৎসার জন্য চি‌কিৎসক‌দের পরামর্শ নি‌তে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে যান।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়ে ঢাকার বিএসএমএমইউতে ভর্তি হলে এনজিওগ্রামে কাদেরের হৃদপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা।

অবস্থা কিছুটা স্থিতিশীল হলে উন্নত চিকিৎসার জন্য গত ৪ মার্চ এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। ভর্তি করা হয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে।

কয়েকদিন চিকিৎসার পর অবস্থার উন্নতি হলে গত ২০ মার্চ কার্ডিও থোরাসিক সার্জন ডা. শিভাথাসান কুমারস্বামীর নেতৃত্বে কাদেরের বাইপাস সার্জারি হয়।


ঢাকা/পার‌ভেজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়