ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা মোকাবিলায় সমন্বয় ছিল না, এখনো নেই: ফখরুল

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৫ ৩:৫৮:৫৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৫ ৩:৫৮:৫৩ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, করোনা মোকাবিলায় সরকারের তরফ থেকে যে সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে আমাদের কাছে মনে হয়েছে তা সামঞ্জস্যপূর্ণ ছিল না, সমন্বয় ছিল না এবং এখনো নেই।

সোমবার (২৫ মে) ঈদের নামাজ শেষে জিয়াউর রহমানের কবর জিয়ারতের পর তিনি এসব কথা বলেন।

সরকারের ব্যর্থতার কারণে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখেছি, কয়েকবার বিভিন্ন সিদ্ধান্তের কারণে সারাদেশেই মানুষ ছড়িয়ে পড়েছে। বিশেষ করে আপনারা দেখলেন, এবার ঈদের আগে এবং তারও আগে গার্মেন্টসসহ ছুটি- সব মিলিয়ে এখন সারাদেশের মানুষই করোনাতে আক্রান্ত হয়ে পড়েছে প্রায়। প্রতিদিন সংখ্যা বাড়ছে এবং পরীক্ষা হচ্ছে বেশি, সংক্রামিত সংখ্যাও সেজন্য বাড়ছে।

বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা হচ্ছে না মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, স্বাস্থ্য ব্যবস্থা কতটা ভঙ্গুর হয়ে পড়েছে দেখুন- এখন যারা দায়িত্বপূর্ণ-গুরুত্বপূর্ণ লোক রয়েছেন তারা কিন্তু অন্যান্য হাসপাতালগুলোতে, যেগুলোকে চিহ্নিত করা হয়েছে করোনাভাইরাসের হাসপাতাল হিসেবে। সেখানে তারা যাচ্ছেন না। তারা যাচ্ছেন সম্মিলিত সামরিক হাসপাতালে। আমরা মনে করি যে, এটা প্রমাণ করে সিভিল হেলথ ব্যবস্থা অর্থাৎ বেসামরিক স্বাস্থ্য ব্যবস্থা প্রায় ভেঙেই পড়েছে। যার কারণে কারোনা আস্থা সেখানে থাকছে না।

করোনাভাইরাসে লকডাউন করা হয় নাই কিন্তু ছুটি ঘোষণার সমালোচনা করে তিনি বলেন, এর মধ্য দিয়ে মানুষ আসলে সাধারণ ছুটি ভোগ করছে, আমরা যা দেখতে পাচ্ছি চতুর্দিকে। দুর্ভাগ্যজনকভাবে আমরা লক্ষ্য করেছি যে সরকার এ বিষয়টাতে যে ধরনের গুরুত্ব দেওয়া প্রয়োজন ছিল তা দিতে ব্যর্থ হয়েছে।

মাত্র ৬ মাসের জন্য খালেদা জিয়ার সাজা স্থগিতের প্রসঙ্গ টেনে বলেন, আমরা মনে করি যে, এটা তার প্রতি সম্পূর্ণ অবিচার করা হয়েছে, ন্যায় বিচার করা হয়নি। তাকে সম্পূর্ণভাবে মুক্তি দেওয়া উচিত ছিল এবং তার বিচারেও তার যে জামিন পাওয়া উচিত ছিল, সেই জামিনও বর্তমান ব্যবস্থায় তিনি পাননি।

এসময় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।


ঢাকা/সাওন/এসএম