ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

খালেদা জিয়ার লিভার জটিলতা বেড়েছে: চিকিৎসক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ১৩ আগস্ট ২০২৩  
খালেদা জিয়ার লিভার জটিলতা বেড়েছে: চিকিৎসক

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জ্বর কমেছে। তবে লিভারের জটিলতা আগের চেয়ে বেড়েছে। সে কারণে আরও কিছুদিন তাকে হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হবে বলে তার চিকিৎসক দলের পক্ষ থেকে জানা গেছে।

চিকিৎসকরা জানান, ৯ আগস্ট হাসপাতালে ভর্তির সময় বেগম খালেদা জিয়ার শরীরে তাপমাত্রা যা ছিল, তা ধীরে ধীরে কমে আসছে। কিন্তু তার লিভারের জটিলতা এখনো কমেনি। সে কারণে তার আরও কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। তবে দেশে খালেদা জিয়ার লিভার সিরোসিসের সম্পূর্ণ চিকিৎসা সম্ভব নয়। এখন তার যে চিকিৎসা চলছে, সেটা হচ্ছে রোগটা যেন আর না বাড়ে, সেটাকে নিয়ন্ত্রণ রাখার চেষ্টা চলছে বলেও জানান একাধিক চিকিৎসক।

খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে তার একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার জানান, ভালো-মন্দ মিলিয়ে ম্যাডাম আছেন মোটামুটি। চিকিৎসকরা নিয়মিত চেষ্টা করে যাচ্ছেন। চিকিৎসা সংক্রান্ত বিষয় চিকিৎসকরা ভালো বলতে পারবেন।

বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বলেন, তার (খালেদা জিয়া) জ্বর আগের চেয়ে কিছুটা কমেছে। কিন্তু তার লিভারের যে সমস্যা ছিল, সেটা এখনও আছে।আসলে যখন ওনার লিভারের সমস্যা তৈরি হয়েছিলো, তখন যদি তাকে বিদেশে নিয়ে চিকিৎসা করানো হতো, তাহলে বর্তমানে তার লিভারের যে জটিলতা সৃষ্টি হয়েছে, তা হতো না। যেহেতু তাকে বাইরে যাওয়ার অনুমতি দিচ্ছে না সরকার, সেহেতু দেশে  হাসপাতালে রেখেই ওনার লিভারের সমস্যা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা  চলছে।

প্রসঙ্গত, খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থাইটিস, হৃদরোগ, ফুসফুস, ডায়াবেটিস, কিডনি, লিভার চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। যার কারণে তাকে মাঝে মাঝে হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিতে হচ্ছে।

গত ৯ আগস্ট থেকে তিনি রাজধানীর এভার কেয়ার হাসপাতালে ভর্তি আছেন। 

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়